ই-কমার্স পাচ্ছে সরকারের নগদ সহায়তা

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// এখন সময়টা ই-কমার্সের। ই-কমার্সের মানে ইলেকট্রনিক কমার্স। যার অর্থ হলো- ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে ক্রয়-বিক্রয়ের কাজ সম্পন্ন করা। আর সরকারের নগদ সহায়তা পাওয়ার তালিকায় নতুন করে যোগ হয়েছে ই-কমার্স। বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ হতে দেয়া সার্কুলারে এ সহায়তা পেতে সফটওয়্যার, আইটিইএস ও হার্ডওয়্যারের আওতাভুক্ত পণ্য বা সেবার তালিকায় ই-কমার্সও জায়গা পেয়েছে।

তথ্যপ্রযুক্তি রপ্তানিতে ১০ শতাংশ নগদ সহায়তা বা ভর্তুকি দেয়ার সিদ্ধান্ত ও প্রজ্ঞাপন দেয়া হয়েছিল ২০১৭ সালের আগস্টে। সেখানে বাংলাদেশ হতে সফটওয়্যার, আইটিইএস (ইনফরমেশন টেকনোলজি এনাবল সার্ভিসেস) এবং হার্ডওয়্যার রপ্তানির বিপরীতে নগদ সহায়তা মিলবে এবং কী হারে মিলবে তা বলা হয়েছিল। এর আওতায় খাতের বিবরণ ও নীতি জানানো হয়নি।

আমাদের আশেপাশে প্রতিবেশী দেশগুলোতে ই-কমার্স আরো অনক দূর এগিয়ে গেছে। বাংলাদেশে এখন ই-কমার্স মূলত ঢাকা কেন্দ্রিক মনে হলেও রাজধানীর বাইরে এখন ই-কমার্স নিয়ে আগ্রহ বাড়ছে। বর্তমানে ই-ক্যাবের সদস্য কম নয়।

ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) সূত্রে জানা যায়, ২০১৫ সালে ই-কমার্সের আকার ছিল ৭০০ কোটি টাকা। ২০১৬ সালে ওই আকার বেড়ে হয়েছে এক হাজার কোটি টাকা। গত ২০১৭ সালে বাংলাদেশে ই-কমার্সের আকার এক হাজার ৬০০ কোটি টাকা অতিক্রম করেছে। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এই খাতে কর্মসংস্থান হয়েছে প্রায় ৫০ হাজার মানুষের। নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি হচ্ছে। বিশেষ করে তরুণদের মধ্যে এই সেক্টরে উদ্যোক্তা হওয়ার প্রবণতা বেশি লক্ষ্য করা যায়।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন