অর্থিক সহায়তা পাবে দেশের নবীন উদ্যোক্তারা

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি: প্রযুক্তিবান্ধব টেকসই ধারণা হলেই অর্থিক সহায়তা পাবে দেশের নবীন উদ্যোক্তারা। প্রতিষ্ঠান ছাড়াও ব্যক্তিগত উদ্ভাবনী উদ্যোগকে এই সহায়তা দেয়া হবে। আর উদ্যোগকে সফল হতে দেয়া হবে সাড়ে তিন মাসের প্রশিক্ষণ শেষে যুগপৎ প্রকল্পে অথবা ২৫ জনের প্রতি ব্যাচ থেকে অন্তত শীর্ষ একটি উদ্যোগকে ১৫ হাজার মার্কিন ডলার সহায়তা করবে ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল।

ফাউন্ডার ইনস্টিটিউট হল সিলিকন ভ্যালি ভিত্তিক বিশ্বের সবচেয়ে বড় উদ্যোক্তা প্রশিক্ষণ ও স্টার্টআপ ফাউন্ডার ইনস্টিটিউট ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যাণ্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সম্মিলিতভাবে এই প্রকল্প বাস্তবায়ন করবে।

মঙ্গলবার সন্ধ্যায় বেসিস সম্মেলন কক্ষে এ বিষয়ে এক চুক্তি হয়েছে। ফেনক্স এর পক্ষে সাজিদ রাহমান এবং বেসিস এর পক্ষে সামিরা জুবেরি হিমিকা চুক্তিতে স্বাক্ষর করেন। ফেনক্স এর জেনারেল পার্টনার ও বেসিসের প্রেসিডেন্ট শামীম আহসান এবং ফাউন্ডার ইনস্টিটিউশন এর বাংলাদেশ পরিচালক ও বেটার স্টোরিজ এশিয়া এর চিফ স্টোরিটেলার মিনহাজ আনওয়ার এ সময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, আগামী ১৭ ফেব্রুয়ারি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে ঢাকা ফাউন্ডার ইনস্টিটিউট এর গ্রাজ্যুয়েশন প্রোগ্রাম শুরু হবে এবং ১১ ফেব্রুয়ারি ২০১৫ তারিখ পর্যন্ত আবেদন করা যাবে। ইতিমধ্যেই ১৩০ টি আবেদন জমা হয়েছে এবং প্রথম সেমিস্টারের ধারন ক্ষমতার প্রায় নব্বই শতাংশই ইতোমধ্যে পূর্ণ হয়ে গেছে।

বাকি আসনগুলোর পূরণ না হওয়া পর্যন্ত আগ্রহীরা স্টার্টআপ আইডিয়া নিয়ে FI.co/apply/dhaka লিংক ব্যবহার করে আবেদন করতে পারবেন।

সিলিকন ভ্যালি ভিত্তিক বিশ্বের সবচেয়ে বড় উদ্যোক্তা প্রশিক্ষণ ও স্টার্টআপ অভিষেক প্রোগ্রাম ফাউন্ডার ইনস্টিটিউট এই পর্যন্ত ২৩১০ টির চেয়েও বেশি কোম্পানী গ্রাজ্যুয়েট করেছে এবং বিশ্বের ৮৫টির মতো দেশে এর কার্যক্রম পরিচালিত হচ্ছে।

চার মাস ব্যাপী এই পার্ট টাইম কোর্সে স্টার্টআপের উদ্যমী নতুন উদ্যোক্তারা অভিজ্ঞ মেন্টরদের অভিজ্ঞতাপূর্ণ পরামর্শ ও গঠনমূলক প্রশিক্ষণ কোর্সের মাধ্যমে তাদের কোম্পানির যাত্রা শুরু করতে পারবেন।

এছাড়া এতে অংশগ্রহণের জন্য উদ্যোক্তাদেরকে তাদের এখনই চাকুরী ছাড়তে হবে না। ফলে উদ্যোক্তারা তাদের আয়-উপার্জনের ক্ষেত্রে কোনরূপ সমস্যায় না পড়ে তাদের স্টার্টআপ ধারণা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা এবং প্রতিষ্ঠার কাজ শুরু করতে পারবে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন