ই-বর্জ্য ঝুঁকি মোকাবেলায় দরকার সচেতনতা

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি: ডিজিটাল ওয়ার্ল্ড এর তৃতীয় দিনে অনুষ্ঠিত হয় ই-বর্জ্য ব্যবস্থাপনা ও এর ঝুঁকি নিয়ে বিশেষ অধিবেশন। মেলা প্রাঙ্গনের গ্রিন ভিউ কক্ষে অনুষ্ঠিত অধিবেশনে অংশ নেন প্রযুক্তি ও পরিবেশ বিশেষজ্ঞরা। এসময় ই-বর্জ্য ব্যবস্থাপনা ও ঝুঁকি বিষয়ে সবাইকে সচেতন করার তাগিদ দেন তারা।

আহসানুল্লাহ বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপচার্য অধ্যাপক শফিউল্লাহ এর সভাপতিত্বে আলোচনায় অংশ নেন বাংলাদেশ ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন এর সভাপতি আক্তারুজ্জামান মঞ্জু, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস) এর সাবেক সভাপতি মাহবুব জামান, বাংলাদেশ কম্পিউটার সমিতির পরিচালক আলী আশফাক প্রমুখ।

অধিবেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ পরিবেশ ও সামাজিক উন্নয়ন সংস্থা (ইএসডিও) এর মহাসচিব শাহরিয়ার হোসেন।

তিনি বলেন, সময়ের সাথে প্রযুক্তির সাথে আমাদের স¤পৃক্ততা বাড়ছে প্রতিদিন। প্রযুক্তি ব্যাবহারের সাথে সাথে কিছু ঝুঁকিও রয়েছে। প্রযুক্তি পণ্য থেকে যে ক্ষতিকর পদার্থগুলো বের হয় সেগুলোই ই-বর্জ্য হিসেবে পরিচিত।

তিনি আরো বলেন- মুঠোফোন তরঙ্গ মানব দেহে কিছুটা প্রভাব রয়েছে। এজন্য প্রান্তিক পর্যায়ে সচেতনতা তৈরি প্রয়োজন। যেমন ব্যবহার করা পণ্যটি পকেটে না রেখে ব্যাগে বহন করা উচিত। একইসঙ্গে ই-বর্জ্য যেনো সঠিক পন্থায় রিসাইকেল করা যায় সে দিকেও নজর দেয়ার পরামর্শ দেন বক্তারা।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন