দেশে চালু হলো বিনামূল্যে ইন্টারনেট সেবা

0

নিজস্ব প্রতিবেদক// গ্রাহকদের জন্য দেশে প্রথমবারের মত বিনামুল্যে ইন্টারনেট সেবা চালু করেছে মোবাইলফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড।  সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের প্রকল্প ইন্টারনেট ডট ওআরজির সহায়তায়  চালু করা সেবাটি রবি’র আড়াই কোটির বেশি গ্রাহক উপভোগ করতে পারবেন। এতে  প্রয়োজনীয় ২৫টি’র বেশি ওয়েব সাইট বিনামূল্যে ব্রাউজ করার সুযোগ থাকবে।

রাজধানীর একটি অভিজাত হোটেলে ১০ মে, ২০১৫ (রবিবার) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ সেবাটি উন্মুক্ত করার ঘোষণা দিয়েছে ইন্টারনেট ডট ওআরজি ও রবি আজিয়াটা লিমিটেড। বাংলাদেশের জনগণের জন্য ফেসবুকের এই বৈশ্বিক উদ্যোগটি চালু করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি।

বিশ্বের দুই-তৃতীয়াংশ মানুষ ইন্টারনেট সুবিধা বঞ্চিত। তাদের কাছে ইন্টারনেট সেবা পৌছে দেবার জন্য কাজ করছে ফেসবুকের প্রকল্প ইন্টারনেট ডটওআরজি। বাংলাদেশের ইন্টারনেট সুবিধা বঞ্চিত মানুষের কাছে সেবাটি পৌঁছাতে প্রকল্পটির সাথে প্রথম মোবাইলফোন অপারেটর হিসাবে কার্যক্রম শুরু করল রবি।

সরকারি তথ্যাবলি, চাকুরীর খোঁজ-খবর, ই-কমার্স, অনলাইন মার্কেটপেস্নস, শিক্ষা সম্পর্কিত তথ্য, নারী স্বাস্থ্য, জরুরী নাম্বার, আবহাওয়া বার্তা ও সংবাদসহ ২৫টি’র বেশি গুরুত্বপূর্ণ ওয়েব সাইটে বিনামূল্যে প্রবেশের সুযোগ প্রদান করবে ইন্টারনেট ডটওআরজি।

বিনামূল্যে ইন্টারনেট সেবার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন  সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এম পি। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “দেশের নাগরিকদের জন্য ফ্রি ইন্টারনেট সেবা আজ চালু হল। ডিজিটাল বাংলাদেশ গড়ার পদক্ষেপে এ উদ্যোগ একটি অন্যতম মাইলফলক হয়ে থাকবে। আমাদের দেশে ইন্টারনেট ডট ওআরজি চালু করার জন্য রবি ও ফেসবুককে আন্তরিক ধন্যবাদ। এ ব্যাপারে কোন সন্দেহ নেই যে ফ্রি ইন্টারনেট একটি জ্ঞান-ভিত্তিক সমাজ ও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ দেশ গড়তে সহায়ক হবে।”

ইন্টারনেট ডটওআরজি’র উদ্বোধন উপলক্ষ্যে বলতে গিয়ে রবি’র চিফ অপারেটিং অফিসার মাহতাব উদ্দিন আহমেদ বলেন, “ইন্টারনেট ডটওআরজি’র সাথে যুক্ত হতে পেরে আমরা গর্বিত। সাধারণ মানুষের জন্য সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট সেবা প্রদান করতে আমাদের প্রতিশ্রুতির প্রতিফলন এই পদক্ষেপ। এর ফলে দেশে ইন্টারনেট ব্যবহার বৃদ্ধি পাবে যা ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার পূর্বশর্ত।”

সংবাদ সম্মেলনে ইন্টারনেট ডটওআরজি সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন ফেসবুকের গ্লোবাল অপারেটর পার্টনারশিপের ডিরেক্টর মারকু মাকেলেইনেন। তিনি বলেন, ‘রবি’র সাথে ইন্টারনেট ডটওআরজি’র মাধ্যমে বাংলাদেশের কোটি কোটি মানুষের জন্য ইন্টারনেট সহজলভ্য করতে পেরে আমরা আনন্দিত। এ পদক্ষেপটির মাধ্যমে সাধারণ ইন্টারনেট সেবাগুলো গ্রহণের মাধ্যমে সবাই তাদের জীবনমান উন্নয়নের সুযোগ পাবেন।”

ইন্টারনেট ডট ওআরজি’র মাধ্যমে ফ্রি ইন্টারনেট আনল রবিরবি গ্রাহকরা যদি বিনামূল্যে প্রদান করা সেবাগুলোর বাইরে কোন ওয়েবসাইট ভিজিট করতে বা ভিডিও দেখতে চান তখন সাধারণ ইন্টারেনট চার্জ প্রযোজ্য হবে বলে গ্রাহককে জানানো হবে। কোন ডাটা প্যাক কেনা না থাকলে ইন্টারনেট ডটওআরজি ব্যবহারের সময়ও গ্রাহক তার পছন্দের প্যাকেজটি বেছে নিতে পারবেন। যদি ডাটা প্যাক না থাকে এবং গ্রাহক কোন প্যাকেজ না কিনে ভিডিও কন্টেন্ট দেখতে চান তবে পে-পার-ইউজের ভিত্তিতে চার্জ প্রযোজ্য হবে। একমাত্র রবি’র গ্রাহকরাই ইন্টারনেট ডটওআরজি অ্যাপটি ব্যবহারের সুযোগ পাবেন।

সংবাদ সম্মেলনে রবি’র চিফ এিকউটিভ অফিসার সুপুন বীরাসিংহে ও চিফ কর্পোরেট অ্যান্ড পিপল অফিসার মতিউল ইসলাম নওশাদ উপস্থিত ছিলেন।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন