সকলের জন্য উন্মুক্ত হলো ‌'স্কাইপ ট্রান্সলেটর'

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// বিশ্বব্যাপী বিভিন্ন ভাষাভাষী মানুষের মধ্যে ভাষার দূরত্ব ঘুচানোর লক্ষ্য নিয়ে মাইক্রোসফটের ভিডিও চ্যাটিং সার্ভিস স্কাইপের জন্য তৈরি করা ‘স্কাইপ ট্রান্সলেটর’কে এবার উন্মুক্ত কর হয়েছে সকলের জন্য। এর ফলে এখন সরাসরি উইন্ডোজ স্টোর থেকে স্কাইপ ট্রান্সলেটর প্রিভিউ অ্যাপটি ডাউনলোড করে নেওয়া যাবে এবং ইন্সটল করে ব্যবহার করা যাবে কোনো বাড়তি প্রক্রিয়া ছাড়াই। আর না জানা কোনো ভাষার মানুষের কথাও এই সেবার মাধ্যমে রিয়েল-টাইমে অনুবাদ করে নেওয়া যাবে নিজের ভাষায়। এর আগে সীমিত আকারে স্কাইপ ট্রান্সলেটর প্রিভিউ অ্যাপটি উন্মুক্ত করা হলে তা ব্যবহারের জন্য সাইন-আপ করার প্রয়োজন হতো। এখন আর এর কোনোকিছুরই প্রয়োজন হবে না। উইন্ডোজ ৮.১ কিংবা উইন্ডোজ ১০ প্রিভিউ সংস্করণে সরাসরিই ব্যবহার করা যাবে একাধিক ভাষার মধ্যে যোগাযোগ স্থাপনে সক্ষম এই অ্যাপটি।

স্কাইপের অফিশিয়াল ব্লগে এক ব্লগপোস্টে জানানো হয়েছে, অডিওর ক্ষেত্রে চারটি ভাষা এবং টেক্সটের জন্য ৫০টি ভাষা সমর্থন করবে মাইক্রোসফটের এই তাত্ক্ষণিক অনুবাদকটি। ভয়েজ চ্যাটের জন্য অডিও সমর্থিত ভাষা চারটি হলো ইংরেজি, স্প্যানিশ, ইতালিয়ান এবং মান্দারিন। আর ইন্সট্যান্ট মেসেজিংয়ের জন্য টেক্সট ফরম্যাটে সমর্থিত ভাষার তালিকায় বিশ্বব্যাপী বহুলব্যবহূত প্রায় ভাষাই রয়েছে। এই তালিকায় অবশ্য আরবি, উর্দু, হিন্দি থাকলেও নেই বাংলা ভাষা। ভয়েজ চ্যাটের সময় কেউ স্কাইপ ট্রান্সলেটর সমর্থিত চারটি ভাষার একটিতে কথা বললে সেই অডিওকে রিয়েল-টাইমে অন্য একটি ভাষায় শোনা যাবে।

আর ইন্সট্যান্ট মেসেজিংয়ের ক্ষেত্রেও একইভাবে কেউ এক ভাষায় টেক্সট লিখলে তা তালিকায় থাকা অন্য একটি ভাষায় সরাসরি অনুবাদ হয়ে যাবে। স্কাইপের ৩০ কোটিরও বেশি ব্যবহারকারীর মধ্যে ভাষাগত দূরত্ব ঘুচাতে এই সেবাটি অনন্য ভূমিকা পালন করবে বলে জানিয়েছে স্কাইপ। এভাবে ক্রমেই বিশ্বব্যাপী সব মানুষের মধ্যে যোগাযোগের অন্যতম হাতিয়ার হয়ে উঠবে এই সেবা, তেমনটিও আশাবাদ মাইক্রোসফটের। এই অ্যাপটি ডাউনলোড করা যাবে http://goo.gl/xiwsjf ঠিকানা থেকে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন