শুরু হয়েছে ল্যাপটপ ও ট্যাব মেলা

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// বিশ্বখ্যাত সব ব্র্যান্ডের সর্বশেষ প্রযুক্তির ল্যাপটপ ও ট্যাব নিয়ে রাজধানীতে শুরু হয়েছে ‘ল্যাপটপ ফেয়ার-২০১৫’। ‘সবার জন্য ল্যাপটপ’ স্লোগান নিয়ে বৃহস্পতিবার (১৪ মে) বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) তিন দিনব্যাপী ১৫তম এ মেলার উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

মেলায় ৫০টি স্টল, সাতটি মিনি প্যাভিলিয়ন ও তিনটি প্যাভিলিয়নে অংশ নিচ্ছে স্মার্ট টেকনোলজিস, গ্লোবা ব্রান্ড, কম্পিউটার সোর্স, ফ্লোরা, লেনোভো, আরএনটেক, এইচটিএস, মাইসেল, গ্যাজেট গ্যাং সেভেন, এমজে টাইমসটেক, ডিএক্স জেনারেশন, ই-জগত ডটকম, মাইক্রোল্যাব, এইচপিএস ও গ্যাজেট গ্যালারি।

তথ্যমন্ত্রী ইনু বলেন, শেখ হাসিনার সরকার তথ্য ও যোগাযোগ প্রযুক্তির পক্ষে অবস্থান নিয়েছে। ২০০৮ সালের পর বাংলাদেশ অন্যরকম হয়ে গেছে। ১০ কোটি মানুষ মোবাইল ব্যবহার করছেন। শিক্ষার্থীরা যাতে কম্পিউটার ব্যবহার করতে পারে, সেজন্য প্রতিষ্ঠানের পাঠ্যসূচিতে দেওয়া হচ্ছে। এ বছরের মধ্যে ২২ হাজার স্কুলে কম্পিউটার বিতরণ করা হবে।

তথ্যপ্রযুক্তির অপব্যবহার ঠেকাতে এক গুচ্ছ সাইবার আইন, সাইবার আদালত তৈরি করতে হবে বলেও জানান তথ্যমন্ত্রী। তিনি বলেন, সম্প্রচার আইন করছি, সম্প্রচার কমিশনও গঠন করতে হবে।

বিজ্ঞান এখন সার্বজনীন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সকল ক্ষেত্রে ব্যবহারের জন্য সাইবার আইন বা নীতিমালা প্রয়োজন। যেনো নীতির বাইরে কেউ পা রাখতে না পারে।

তথ্যপ্রযুক্তি যদি গ্রাম-শহর, নারী-পুরুষ, ধনী-গরিবের মধ্যে বৈষম্য ঘোচাতে না পারে তাহলে সমাজে ভয়াবহ অবস্থা ধারণ করবে।

বিশেষ অতিথির বক্তব্যে এভারেস্ট জয়ী মুসা ইব্রাহীম বলেন, টেকনোলোজির সুফলগুলো জীবনের জন্য ব্যবহার করতে হবে। তথ্যপ্রযুক্তির ভালো দিকগুলো জানতে হবে। মানুষের ঢাকামুখিতা ঠেকাতে তথ্যপ্রযুক্তি ব্যবস্থা ও সেবাকে বিকেন্দ্রীকরণ করতে হবে।

অন্যান্যের মধ্যে গ্লোবাল ব্রান্ডের চেয়াম্যান আব্দুল ফাত্তাহ, ডেল’র কান্ট্রি ম্যানেজার আতিকুর রহমান, এসারের এক্সিকিউটিভ টেকনোলজিস লিমিটেডের জেনারেলর ম্যানেজার সালমান আলী খান, টেকশহরডটকমের প্রতিনিধি আল-আমীন দেওয়ান বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, তথ্যপ্রযুক্তির যুগে এ ধরনের মেলা আয়োজনের কোনো বিকল্প নেই। এ সরকারের আমলে তথ্যপ্রযুক্তির ব্যাপক প্রসারের জন্য ধন্যবাদ জানান তারা।

ক্রেতারা যেন সাধ্যের মধ্যে সর্বোচ্চ সেবা পান, এ ধরনের মেলা তার সুযোগ করে দেবে।

আয়োজকরা জানান, মেলার টিকিটের ২৫ শতাংশ যাবে নেপালে ভূমিকম্প দুর্গতদের জন্য। ২৫ শতাংশ যাবে তথ্যপ্রযুক্তি সংবাদকর্মীদের সংগঠনে।

অ্যাপল, এসার, আসুস, ডেল, এইচপি, লেনোভো, তোশিবা, গিগাবাইট, অ্যাভিরা, জিওনিসহ বিশ্বের নামি-দামি সব ব্র্যান্ড তাদের সর্বশেষ প্রযুক্তির ল্যাপটপ নিয়ে মেলায় হাজির হয়েছে। মেলায় এসব পণ্য ব্যবহারের অভিজ্ঞতাও নিতে পারবেন প্রযুক্তিপ্রেমীরা।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে মেলা। মেলায় প্রবেশ টিকিটের মূল্য ৩০ টাকা। তবে মাধ্যমিক পর্যন্ত স্কুলের শিক্ষার্থীরা বিনামূল্যে মেলায় প্রবেশ করতে পারবেন।

মেলায় বিভিন্ন পণ্যে মিলছে ছাড় ও উপহার। মেলায় গেমিং জোন করেছে গিগাবাইট, টিকিট বুথের পৃষ্ঠপোষক পান্ডা সিকিউরিটি, আয়োজক হিসেবে রয়েছে এবিসি রেডিও, এডুমেকার ও ট্রন।

এক্সপো মেকার আয়োজিত মেলার পৃষ্ঠপোষক ও সহ-পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে তথ্য প্রযুক্তি ও টেলিকম বিশেষায়িত নিউজপোর্টাল টেকশহর ডটকম এবং এসার, আসুস, ডেল ও এইচপি।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন