আট ডিজিট হচ্ছে ঢাকার ল্যান্ডফোন নম্বর

0

সাত ডিজিট থেকে রাজধানী ঢাকার একটি বড় অংশের ল্যান্ডফোন বা টিঅ্যান্ডটি ফোন নম্বর আট ডিজিট হতে যাচ্ছে। পুরাতন কপার ক্যাবলের টেলিফোন সংযোগকে সফট সুইচে পরিবর্তনের কারণে ডিজিটের সংখ্যা বাড়ছে।

মূলত বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কম্পানি লিমিটেডের (বিটিসিএল) এক লাখ ৭১ হাজার নামে পরিচিত এ প্রকল্প বাস্তবায়িত হলে এ সেবার আওতায় গ্রাহকরা ভয়েসের সঙ্গে ডেটা এবং ভিডিও ব্যবহারের সুবিধাও পাবেন। সরকারি ল্যান্ডফোন সেবাদানকারী এ প্রতিষ্ঠানটি এ সেবাকে বলছে ‘ত্রিমাত্রিক সেবা ব্যবস্থা’। যেসব ল্যান্ডফোন গ্রাহকরা  নতুন এ প্রকল্পের আওতায় পড়বে তাদের প্রত্যেকের নম্বর বদলে আট ডিজিট হবে। আর নতুন আট ডিজিটের নম্বর শুরু হবে ‘৫’ দিয়ে।

বিটিসিএল সূত্র জানিয়েছে, এই সেবার মাধ্যমে গ্রাহক ২০ এমবিপিএস পর্যন্ত ভিডিও ডাউন লোড করতে পারবেন। একই সঙ্গে অনলাইন গেমিংসহ আরও অনেক অত্যাধুনিক সুবিধাও পাবেন গ্রাহকরা। এছাড়া গ্রাহকরা তাদের ঠিকানা পরিবর্তন করলেও তার নম্বর আর বদল হবে না।

বর্তমানে একটি সংযোগ এক এক্সচেঞ্জ থেকে আরেক এক্সচেঞ্জের আওতায় গেলে নম্বর বদলে যায়। কিন্তু এক লাখ ৭১ হাজার টেলিফোন সংযোগ প্রকল্পের আওতায় গ্রাহক রাজধানীর মধ্যে যেখানেই স্থানান্তর হোক না কেনো তার নম্বর বদলাবে না।

বিটিসিএল থেকে আরো জানা যায়, এখনো প্রকল্পের কাজ পুরোপুরি শেষ হয়নি। কিন্তু এর মধ্যে এটি উদ্বোধন করতে যাচ্ছেন টেলিযোগাযোগ মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী। শনিবার রাজধানীর শেরে বাংলা নগর এক্সচেঞ্জে তার এ সেবা কার্যক্রম উদ্বোধন করার কথা রয়েছে।
উল্লেখ্য যে, গত ২০০৯ সালে ২৪৮ কোটি টাকার এ প্রকল্পের কাজ শুরু হয়। ২০১৩ সালের জুনের মধ্যে এটি শেষ করার কথা থাকলেও প্রকল্পের মেয়াদ এক বছর বাড়ানো হয়। তবে চলতি বছরের জুনের মধ্যেও কাজ শেষ হয়নি। পরে প্রকল্পের মেয়াদ আরো তিন মাস বাড়িয়ে সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছে।

বর্তমানে বিটিসিএলের সব মিলে সারা দেশে আট লাখ ৭০ হাজার গ্রাহক রয়েছে। এর মধ্যে শুধু ঢাকাতেই রয়েছে পাঁচ লাখের বেশি গ্রাহক।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন