নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// ডিজিটাল বাংলাদেশের মহাসড়কে দেশের প্রান্তিক জনগোষ্ঠীর অংশগ্রহণ নিশ্চিত করতে দেশের সাত বিভাগে একটি করে ভোকেশনাল ইনস্টিটিউট এবং উপজেলা পর্যায়ে এক লাখ ওয়াইফাই হটস্পট স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার।

এসব ভোকেশনাল থেকে প্রযুক্তি দক্ষ কর্মী গড়ে তোলা হবে। প্রশিক্ষণ নিয়ে এলাকায় থেকেই যেন তরুণরা বিশ্বকর্মী হতে সে জন্য উপজেলা পর্যায়ের ওয়াইফাই হটস্পট থেকে বিনামূল্যের ইন্টারনেট সেবা দেয়া হবে।

সোমবার (১৮ মে) দুপুরে রাজধানীর সোনারগাঁও হোটেলে সাউথ সাউথ এডুকেশন ফাউন্ডেশনের সহায়তায় ‘একটি ল্যাপটপ একটি স্বপ্ন’ প্রকল্পের দ্বিতীয় ধাপে অস্বচ্ছল মেধাবী শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে ল্যাপটপ তুলে দিয়ে এসব তথ্য জানান তথ্য প্রযুক্তি ও টেলি যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫০ জন অস্বচ্ছল মেধাবী শিক্ষার্থীর হাতে ল্যাপটপ তুলে দেয়া হয়। এরমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের ১০জন ও ইনফরমেশন টেকনোলজি (আইটি) বিভাগের ৪০জন শিক্ষার্থী রয়েছে।

পর্যায়ক্রমে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের আরও দুই হাজার শিক্ষার্থীর মধ্যে ল্যাপটপ বিতরণ করা হবে বলে অনুষ্ঠানে জানানো হয়।

জাতিসংঘের বাংলাদেশের বিশেষ প্রতিনিধি ড. আব্দুল মোমেন, সাউথ সাউথ স্টিয়ারিং কমিটি ফর দ্য সাসটেইনেবল ডেভেলপমেন্টের এক্সিকিউটিভ প্রেসিডেন্ট ফ্রান্সেস লরেঞ্জ এবং সাউথ সাউথ কো-অপারেশন বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ইপিং ঝাও এ সময় উপস্থিত ছিলেন।

এর আগে গত ৩ মে প্রথম ধাপে আরও ২৫০ শিক্ষার্থীর হাতে ল্যাপটপ তুলে দেয়া হয়েছিল।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন