সেলফি দেখে যেভাবে আপনাকে জানা যাবে

0

ফেসবুকে বা ইনস্টাগ্রামে কারো সেলফি দেখে তার সম্পর্কে ধারণা পাওয়া সম্ভব। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবি বা সেলফি পোষ্ট নিয়ে পরিচালিত নতুন এক বৈজ্ঞানিক গবেষণায় এই জানানো হয়েছে। কোনও মেয়ের সেলফি দেখে আমরা মেয়েটি দেখতে কেমন বা তাকে এই ছবিতে কেমন দেখাচ্ছে ইত্যাদি দেখি। কিন্তু ইউনিভার্সিটি অব নিউ ইয়র্কের এক দল মনোবিজ্ঞানী এসব ছবি দেখে মানুষ সম্পর্কে ব্যাপক ধারণা পাওয়ার জন্য গবেষণা চালিয়েছেন। মূলত ছবির মানুষটির মুখের নানা অংশের মাপজোকের সাহায্যে ধারণা নেওয়ার চেষ্টা করা হয়েছে এ গবেষণায়।
এর আগে এক গবেষণায় দেখা হয়, কোনো ছবি দেখে প্রথম প্রতিক্রিয়াকে তিনটি ভাগে ভাগ করা যায়- গ্রহণযোগ্যতা, নিয়ন্ত্রণ এবং আকর্ষণ। নিউ ইয়র্কের মনোবিজ্ঞানীদের এই গবেষণার জন্য এক হাজার ছবি বেছে নেওয়া হয়। এসব ছবি দেখে বিভিন্ন মানুষের প্রতিক্রিয়া পর্যবেক্ষণ করা হয়। পরে এসব প্রতিক্রিয়ার বিচার-বিশ্লেষণ করে বিজ্ঞানীরা দেখান যে, মুখের নানা অংশের মাপের ওপর ভিত্তি করে মানুষের মনে নানা ধরনের ক্রিয়া সৃষ্টি হয়েছে।
সোশাল মিডিয়ার যুগে এই গবেষণার মাধ্যমে ছবি কতোটা গুরুত্বপূর্ণ তা বোঝা গেছে। আর এই প্রতিক্রিয়ার ওপর ভিত্তি করেই কারো সঙ্গে পরিচিত হতে বা চ্যাট করতে আগ্রহ বোধ করে মানুষ। তাই সোশাল মিডিয়ার জন্য ছবি তোলা যতোটা সহজ বলে মনে করা হয় ততোটা সহজ নয়। এ সব ছবিতে কারো অঙ্গভঙ্গি ও চেহারার মাপজোক সঠিকভাবে ফুটিয়ে তোলা নির্ভর করে পোজ দেওয়া, ক্যামেরা কতোটা দূরে ধরা হয়েছে, সেখানকার আলোর অবস্থা কেমন ইত্যাদির ওপর।
এ গবেষণায় আরো অদ্ভুত যে বিষয়টি বেরিয়ে এসেছে তা হলো, কারো ছবি দেখে প্রথম যে অনুভূতির সৃষ্টি হয়, মুখোমুখি দেখা হওয়ার পরও সেই অনুভূতিই কাজ করে।
গবেষণায় আরো দেখা যায়, মেয়েদের চেহারার চিবুকের গঠন ও ত্বকের রং বিচার করে অনেককে পুরুষালি মেয়ে বলে বিচার করা হয়েছে। আবার একই ক্ষেত্রে অনেকের চেহারা অনেক মেয়েলি এবং আকর্ষণীয় বলে বিবেচিত হয়েছে।
গবেষকরা আরো দেখেছেন, নারী বা পুরুষের চেহারার আকার ও আকৃতি সরাসরি প্রথম অনুভূতি সৃষ্টিতে সরাসরি কাজ করে। আবার বড় আকারের চোখ আকর্ষণের মাত্রাকে বাড়িয়ে দেয়।
একজন গবেষক রিচার্ড ভারনন জানান, তাই প্রোফাইলে ছবি দেওয়ার জন্য ইচ্ছামতো মজা করে ছবি তোলা উচিত নয়, যদি সেই ছবিতে নিজেকে আকর্ষণীয় করে ফুটিয়ে তুলতে চান। তাই বেশ কয়েকটি ছবি তুলে বেছে বেছে প্রোফাইলের ছবি দেওয়া জরুরি। নয়তো আপনার সম্পর্কে মানুষের প্রথম অনুভূতি দুর্ভাগ্যজনকভাবে খারাপ হতে পারে। সূত্র : টাইম

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন