অনলাইনে বিনোদনের সবকিছু

0

ঈদের ছুটির অখণ্ড অবসর অনলাইনে পছন্দের সিনেমা-নাটক দেখে কিংবা গান শুনে কাটাতে পারেন।

বাংলা গান
বাংলা গানকে বিশ্ববাসীর কাছে তুলে ধরতে কাজ করে যাচ্ছে gironaentertainment.com/.। এটি কলকাতা ও বাংলাদেশি জনপ্রিয় শিল্পীদের অ্যালবাম প্রকাশ করে থাকে। এখানে কলকাতার বিক্রম সেন, লোপামুদ্রা মিত্র, দেবজ্যোতি মিশ্র, অনুপম রায়ের গান যেমন পাবেন, তেমনি বাংলাদেশের বাপ্পা মজুমদার, ফাহমিদা নবী, পারভেজ ও জয় শাহরিয়ারের গানও পাবেন। পারভেজ ও জয়ের ‘দ্য ব্রাদারহুড প্রজেক্ট’ অ্যালবামের ‘তুমি এসেছিলে পরশু’, ‘ভালো আছ ভালো থেকো’, ‘তুমি আর নেই সেই তুমি’, ‘সময় গেলে সাধন হবে না’- গানগুলো আছে এখানে। এ ছাড়া ফাহমিদা নবীর ‘ইচ্ছে হয়’ অ্যালবামের ‘তোমার বুঝতে অনেক দেরি হলো’, ‘তোমায় অনেক ধন্যবাদ’ শিরোনামের গানগুলোও শুনতে পারেন।

বাংলা গানের আরেক সাইট mushroomentertainment.com। বাংলাদেশি শিল্পীদের অ্যালবাম প্রকাশ করে থাকে সাইটটি। সম্প্রতি সাইটটিতে বাউল শফি মণ্ডলের ‘ভাব’ অ্যালবামটি প্রকাশ করা হয়। পাশাপাশি অ্যালবামের গানগুলো জনপ্রিয় মিউজিক সাইট আই-টিউনস ও গুগল প্লেতেও বিক্রির ব্যবস্থা করে তারা। এ থেকে অর্জিত আয়ের নির্দিষ্ট অংশ দেওয়া হয় শিল্পীকে। সাইটটিতে শফি মণ্ডলের ‘কোন পথে যাবি’, ‘রাধা প্রেম’, ‘পাখি’, ‘ক্ষ্যাপারে’, ‘অনুরাগ’ শিরোনামের গানগুলো পাওয়া যাচ্ছে। প্রীতমের সাড়াজাগানো গানগুলোর মধ্যে পাবেন ‘বৃষ্টি রাত’, ‘ভালোবাসার মিছিলে এসো’, ‘বদলে যাওয়া’। সাঈদ নাহিয়ানের ‘অপেক্ষা’ অ্যালবামের ‘ফিরে আসি তোমাতেই’, ‘অপেক্ষা’, ‘আঁখিজল’, ‘বোঝে না এমন’, ‘ও মেয়ে’ শিরোনামের গানগুলো পাওয়া যাবে এখানে। এ ছাড়া নাজিয়া আহমেদের ভিন্নধর্মী অ্যালবাম ‘বাপের বাড়ি’র সব কটি গানই এ সাইটে পাবেন। দেশের গান বিকিকিনির আরেক জনপ্রিয় সাইট সূর্যরাজ্য (shurjorajjo.com.bd/)। এখান থেকে পছন্দসই গান কেনার সুবিধা আছে। reverbnation.com সাইটটিও গানে ঠাসা। এখানে বিশ্বের বিভিন্ন ভাষার গানের পাশাপাশি প্রচুর বাংলা গানও পাবেন। আছে আসিফ আকবর, তিশমা, প্রীতম সরকার, ব্যান্ড দল রকস্ট্রাটা ও ব্ল্যাকের গান।

আরেক সাইট gseriesbd.net-এর সর্বশেষ রিলিজ হওয়া অ্যালবামের তালিকায় আছে বাঁধনের ‘জ্যোৎস্না ঝরে’, মিশ্র অ্যালবাম ‘ইস্কাটনের চিঠি’।eaglemusicbd.com-এ নতুন নতুন বাংলা গানের পাশাপাশি সাম্প্রতিক সময়ের মুক্তিপ্রাপ্ত সিনেমার গানও শোনা যাবে।

বিশ্বসংগীতের জনপ্রিয় প্ল্যাটফর্ম itunes.apple.com। এই সাইট থেকে বিশ্বের বিভিন্ন ভাষার জনপ্রিয় সব গানের পাশাপাশি বাংলা গানও পাবেন। কলকাতার বাপ্পী লাহিড়ী থেকে শুরু করে বাংলাদেশের আইয়ুব বাচ্চু- সবার গানই পাবেন।

www.amazon.com-এও বিভিন্ন ভাষার পাশাপাশি বাংলা গান পাওয়া যায়। এখানে শচীন দেব বর্মণের ক্লাসিকসহ দেশীয় অনেক শিল্পীর গান আছে। শচীন দেব বর্মণের যে গানগুলো এখানে পাবেন- ‘ও কালো মেঘ বলতে পারো’, ‘এই কাননের ফুল নিয়ে’, ‘এই মহুয়া বনে’, ‘বিদায় দাও গো মোরে’, ‘ওরে সুজন নাইয়া’, ‘মম মন্দিরে এলো কে?’, ‘পিঞ্জিরার পাখির মতো’, ‘আমি ছিনু একা’, ‘কি মায়া লাগল চোখের মতো’।

সিনেমা
সিনেমাপাগলদের জন্য রয়েছে বেশ কিছু ‘মুভি সাইট’। ঢালিউড-বলিউড থেকে শুরু করে হলিউডের সিনেমাগুলো হাতের নাগালেই পাবেন। হলিউড মুভি নিয়ে বিশ্বের জনপ্রিয় একটি সাইট হলো www.imdb.com। নতুন মুভির ট্রেলার থেকে শুরু করে সেই সিনেমার হালহকিকত সবই পাবেন এই সাইটে। এ ছাড়া বিভিন্ন দেশের সব সিনেমা দেখতে ঢুঁ মারুন www.youtube.com/movies-এ। এখানে বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন ভাষার সিনেমা আছে। সাইটটিতে থাকা সিনেমাগুলোকে অ্যাকশন, অ্যাডভেঞ্চার, ক্লাসিক, ডকুমেন্টারি ফিল্ম, হরর, কমেডি, ইন্ডিয়ান মুভি, স্পোর্টস মুভি, শর্ট ফিল্ম, সায়েন্স ফিকশন বিভাগে ভাগ করা হয়েছে।

ভারতীয় চলচ্চিত্র দেখার জনপ্রিয় একটি সাইট হলো  apnaview.com। অসংখ্য হিন্দি, তামিল, তেলেগু ছবিতে সমৃদ্ধ সাইটটি। হালের সুপারহিট ছবি থেকে শুরু করে পুরনো প্রায় সব ছবিই মিলবে এখানে। হিন্দি সিনেমার জন্য সমৃদ্ধ আরেকটি সাইট hungama.com। এই সাইটটি অ্যাকশন, রোমাঞ্চ, ক্রাইম ও কমেডি সিনেমায় সাজানো আছে।

নাটক
অনলাইনেই দেখতে পারেন নাটক। সাইটগুলোর মধ্যে জনপ্রিয় amarnatok.com, bd-natok.com, natoksfrombd.com এবং bangla.it। তবে এসব সাইটের নাটক শুধু দেখা পর্যন্তই আইনসম্মত। ডাউনলোড করলে তা হবে কপিরাইট ভঙ্গের শামিল।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন