নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ের প্রতি আগ্রহী করে তুলতে ‘জানুক সবাই, দেখাও তুমি’ স্লোগানে দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে ‘জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৫ ’। আগামী শুক্রবার সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে আয়োজিত এ প্রতিযোগিতার চুড়ান্ত ‍বা জাতীয় পর্ব অনুষ্ঠিত হবে।

শুক্রবার সকাল সাড়ে আটটায় বুয়েটের সিএসই বিভাগে উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে শুরু হবে এবং বিকেল চারটায় হবে সমাপনী পর্ব। এ আয়োজনে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি, আইসিটি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, বিশিষ্ট শিক্ষাবিদ মুহম্মদ জাফর ইকবাল, বুয়েটের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদসহসহ অনেকে উপস্থিত থাকবেন। সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক খালেদা একরাম।

এর আগে গত ৮ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে ‘ঢাকা মহানগর আঞ্চলিক পর্ব’ দিয়ে শুভ সূচনা হয়েছে এ বছরের আয়োজনের। ইতিমধ্যে মোট ৮টি অঞ্চলে অনুষ্ঠিত হয়েছে এই প্রতিযোগিতা। অঞ্চলগুলো হচ্ছে— রংপুর, রাজশাহী, খুলনা, সিলেট, চট্টগ্রাম, বরিশাল, ঢাকা মহানগর ও ঢাকা বিভাগ (গোপালগঞ্জ)।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েটে) দিনব্যাপী চূড়ান্ত পর্বের এ আয়োজনে জাতীয় স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতায় সারা দেশে অনুষ্ঠিত আঞ্চলিক প্রতিযোগিতার বিজয়ীরা অংশ নেবে। চূড়ান্ত পর্বে ৮০৩ জন (আইসিটি কুইজ), ১৯০ জন (প্রোগ্রামিং) সর্বমোট ৯৯১ জন শিক্ষার্থী অংশ নেবে।

এ প্রতিযোগিতার পৃষ্ঠপোষকতায় রয়েছে রবি আজিয়াটা লিমিটেড ও আনোয়ার ইস্পাত। সহযোগিতায় বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও ধাঁনসিড়ি কমিউনিকেশন এবং অ্যাকাডেমিক সহযোগিতায় কোডমার্শাল ও দ্বিমিক কম্পিউটিং স্কুল, টিভি পার্টনার হিসেবে রয়েছে আরটিভি।

প্রতিযোগিতার বিস্তারিত জানা যাবে (www.nhspc.org) এবং (www.facebook.com/nhspcbd) এই ঠিকানায়।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন