চট্টগ্রাম সিটি করপোরেশন
কর্মকর্তাদের কাজে ফাঁকি ঠেকাতে মনিটরিং অটোমেশন

0

চট্টগ্রাম প্রতিনিধি, টেকজুম ডটটিভি// চট্টগ্রাম সিটি করপোরেশনের মাঠ পর্যায়ে কর্মকর্তা-কর্মচারীদের কাজ ফাঁকি ঠেকাতে চালু হচ্ছে মনিটরিং অটোমেশন। নির্দিষ্ট সময়ে কর্মস্থলে উপস্থিতি ও কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থলে অবস্থান নিশ্চিত করতে এটি চালু করা হচ্ছে বলে জানা গেছে।

আগামী জুন থেকে এটি কার্যকর হবে।

এ প্রসঙ্গে সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন,‘মাঠ পর্যায়ের প্রত্যেক কর্মকর্তা-কর্মচারীদের একটি করে মোবাইল সিম দেওয়া হবে। এর মাধ্যমে তাদেরকে ট্র্যাকিং করা হবে। অফিস সময়ে তারা কর্মস্থলে আছে কি না তা নজরদারির আওতায় নিয়ে আসা হবে। নগরবাসীর শতভাগ সেবা নিশ্চিত ও সিটি করপোরেশনের কাজে গতিশীলতা আনতে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।’

সিটি করপোরেশন সূত্র জানায়, মনিটরিং অটোমেশন বাস্তবায়নের জন্য গত মার্চে সিটি করপোরেশনের সঙ্গে বাংলাদেশের বৃহত্তম মোবাইল ফোন কোম্পানি গ্রামীণফোনের একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তি অনুযায়ী প্রথম ধাপে সিটি করপোরেশনকে এক হাজার সিম ও এক হাজার হ্যান্ডসেট সরবরাহ করে গ্রামীণ ফোন। পরিবর্তে প্রতি সিম প্রতি ৫০টাকা করে প্রতি মাসে গ্রামীণ ফোনকে ৫০ হাজার টাকা পরিশোধ করবে সিটি করপোরেশন।

আগামী ৩১ মে’র মধ্যে সিটি করপোরেশনের মাঠ পর্যায়ের সকল কর্মকর্তা-কর্মচারীদের সিম সংগ্রহের নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে ইচ্ছে করলে কর্মকর্তা-কর্মচারীরা দেড় হাজার টাকার বিনিময়ে ডুয়েল সিমের হ্যান্ড সেটটিও কিনতে পারবেন। এতে তাদেরকে নগদ টাকা পরিশোধ করতে হবে না। প্রতি মাসে পাঁচ’শ টাকা করে তিন কিস্তিতে বেতন থেকে কেটে রাখা হবে।

প্রথম পর্যায়ে সিটি করপোরেশনের পরিচ্ছন্ন সুপারভাইজার, ট্রাক, ডাম্প ট্রাক, কন্টেইনার মুভার, পে লোডারের চালক, প্রকৌশল বিভাগের সড়ক পরিদর্শক ও চালক, বিদ্যুৎ বিভাগের সুপারভাইজার, মেকানিক ও পরিদর্শক, রাজস্ব বিভাগের কর কর্মকর্তা ও ওয়ার্ড সচিবদের বাধ্যতামূলকভাবে সিম সরবরাহ করা হবে। সিমগুলো কর্মকর্তা-কর্মচারীদের সার্বক্ষণিক চালু রাখতে হবে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন