প্রযুক্তি কৃষককেও করেছে আধুনিক

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// প্রযুক্তির ছোঁয়ায় বদলে যাচ্ছে মানুষ। সময়কে করেছে আরও গতিশীল। প্রযুক্তি কৃষককেও করেছে আধুনিক।

ধান কাটার যন্ত্র থেকে শুরু করে ধান মাড়াই, চাল তৈরি পর্যন্ত সব কাজে কৃষকদের আর পায়ের ঘাম মাথায় ফেলার প্রয়োজন নেই।

আধুনিক কৃষিপণ্যকে পরিচয় করিয়ে দিতে বসুন্ধরা কনভেনশন সেন্টারে চলছে তিন দিনব্যাপী ৫ম আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলা-২০১৫।

পল্লী উন্নয়ন একাডেমি, বগুড়া এবং লিমাবা ট্রেড ফেয়ার অ্যান্ড এক্সিবিশনস প্রাইভেট লিমিটেড আয়োজিত এ মেলা শেষ হবে শনিবার (৩০ মে)।

শুক্রবার মেলা ঘুরে দেখা যায়, অভিনব কৃষি প্রযুক্তিসহ নবায়নযোগ্য শক্তির সঙ্গে সংশ্লিষ্ট গবেষক, প্রস্তুতকারক, আমদানিকারক প্রতিষ্ঠান, প্রযুক্তি ব্যবহারকারী ও বাজারজাতকরণে নিয়োজিত দেশীয় এবং আন্তর্জাতিক উদ্যোক্তাদের এক দারুণ সমন্বয় সৃষ্টি হয়েছে বসুন্ধরা কনভেনশন সেন্টারে।

কৃষির আধুনিক যন্ত্রপাতি, বিভিন্ন প্রযুক্তি, উন্নত বীজের সরবরাহ এবং তা সঠিকভাবে ব্যবহারের কৌশল জানানো হচ্ছে স্টলে স্টলে। উদ্যোক্তারা মনোযোগ দিয়ে সেসব জেনে নিচ্ছেন।

মেলায় দেশি-বিদেশি কৃষি যন্ত্রপাতি, উন্নত বীজসহ বিদেশি আধুনিক কৃষি যন্ত্রপাতি প্রদর্শিত হচ্ছে। যা দেশে প্রযুক্তি নির্ভর কৃষি বিকাশে সহায়ক হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

মেলায় দেশীয় বিভিন্ন প্রতিষ্ঠানের পাশাপাশি ভারত, যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ড, চীন, জার্মানি, কোরিয়া, তুরস্ক, স্পেন, জাপান, তাইওয়ান, ইতালি, কানাডাসহ ১৪টি দেশের শতাধিক প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

বৃহস্পতিবার মেলার উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

তিনি বলেন, কৃষি নির্ভর বাংলাদেশের অর্থনীতির মূল চালিকাশক্তি কৃষি। তাই কৃষি উত্পাদন বৃদ্ধি তথা দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে এবং আত্মনির্ভর সমৃদ্ধ বাংলাদেশ গড়তে কৃষিতে নতুন নতুন প্রযুক্তির উদ্ভাবন করতে হবে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন