বাংলা উইকিপিডিয়া জ্ঞানভান্ডারকে সমৃদ্ধ করার অন্যতম প্ল্যাট ফর্ম: পলক

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে ঢাকায় অনুষ্ঠিত হয়ে গেল বাংলা উইকিপিডিয়ার দশ বছর পূর্তি উদযাপন। ইন্টারনেটে মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ার (bn.wikipedia.org) এক দশক পূর্তি উপলক্ষে দেশব্যাপী ৩০ মে শনিবার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হয়েছে।

উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্থানীয় শাখা ‘উইকিমিডিয়া বাংলাদেশ’র উদ্যোগে ‘বাংলা উইকিপিডিয়া দশম বছর পূর্তি উদযাপন’ শীর্ষক এ আয়োজন অনুষ্ঠিত হয়।

এ আয়োজনে সহযোগিতা করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

অনুষ্ঠান উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, আমাদের তরুনরা মেধায় কোন দিক থেকেই পিছিয়ে নেই, তাদের স্বপ্ন পূরনে একাট প্ল্যাট ফর্ম দরকার, বাংলা উইকিপিডিয়া জ্ঞানভান্ডারকে সমৃদ্ধ করার অন্যতম প্ল্যাট ফর্ম। আধূনিক প্রযুক্তি পুরো বিশ্বের জ্ঞানভান্ডারকে আমাদের হাতের মুঠোয় এনে দিয়েছে।

তিনি আরো বলেন, বিশ্বের অষ্টম বহুল ব্যবহৃত ভাষা বাংলা তাই বাংলা উইকিপিডিয়া পিছিয়ে থাকার কোন কারন নেই, গুগলে ৭ লক্ষ বাংলাশব্দ যোগ করে আমাদের তরুনরা রেকর্ড সৃষ্টি করেছে । আমাদের পরাজয়ের রেকর্ড নেই, ৫২ এর ভাষা আন্দোলন, ৭১ এর মুক্তিযুদ্ধে আমরা যেমন সফল হয়েছি, আগামী ২০২১ সালেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার রপকল্প ২০২১ বাস্তবায়নেও আমরা সফল হব।

উইকিপিডিয়ার কার্যক্রমকে আরো বেশী গতিশীল করার লক্ষ্যে ১১৮টি বিশ্ববিদ্যালয় ও ৬৪ টি জেলায় বাংলা মিডিয়া ফাউন্ডেশন ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে ব্যাপক প্রচারণার উদ্যোগ নেয়া হবে বলে প্রতিমন্ত্রী জানান।

তিনি বলেন, তথ্যপ্রযুক্তির ব্যপক উন্নয়নের ফলে ডিজিটাল বাংলাদেশের সুফল জনগন ইতিমধ্যে পেতে শুরু করেছে।দেশে ৫৫৭৫টি ডিজিটাল সেন্টার কাজ করছে, প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এখন , বিশ্ববিদ্যালয়ে ভর্তি, পাবলিক পরীক্ষার ফলাফল, পাসপোর্ট, জমির পর্চা,কোম্পানীর রেজিস্ট্রেশন থেকে শুরু করে সর্বক্ষেত্রেই ডিজিটাল পদ্ধতি ব্যবহারের মাধ্যমে জীবন যাত্রা সহজতর হচ্ছে।

অনুষ্ঠানে বক্তব্য দেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. লুৎফুর রহমান, বিশ্ববিদ্যালয়ের পরিচালক ও পরিচালনা পর্ষদ সদস্য এমরান হোসেন এবং উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি মুনির হাসান। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলা উইকিপিডিয়ার প্রশাসক ও উইকিমিডিয়া বাংলাদেশের পরিচালক নুরুন্নবী চৌধুরী হাছিব।

দিনব্যাপী অনুষ্ঠানে বিভিন্ন কর্মশালায় স্বেচ্ছাসেবক ও অবদানকারীদের উইকিপিডিয়াতে তথ্য সমৃদ্ধ করন, নিবন্ধ সম্পাদনা, ছবি যোগ করা সহ বিভিন্ন কার্যক্রম সর্ম্পকে সেমিনার ও কর্মশালা আয়োজন করা হয়। এসব আয়োজন পরিচালনা করেন উইকিমিডিয়া বাংলাদেশের কোষাধ্যক্ষ আলী হায়দার খান (তন্ময়), সদস্য শাবাব মুস্তাফা, নাসির খান সৈকত, তানভির মোর্শেদ ও পরিচালক নাহিদ সুলতান।

অনুষ্ঠানে ভারতের কলকাতার বাংলা উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবকরা অংশ নেন। অনুষ্ঠানে উইকিপিডিয়ার দশবছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত ছবি প্রতিযোগিতায় বিজয়ী ও সেরা উইকিপিডিয়ানদের সম্মাননা প্রদান করা হয়। সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন, কথা সাহিত্যিক ও লেখক আনিসুল হক।

এ সময়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম লুৎফুর রহমান, উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি মুনির হাসান উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১০ বছর পূর্তি উপলক্ষে এর আগে ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, বরিশাল, সিলেট ও রংপুরে অনুষ্ঠিত হয়েছে বিশেষ ‘উইকিপিডিয়া সম্পাদক সমাবেশ’। এতে বাংলা উইকিপিডিয়া তথ্য যোগ করার নানা বিষয় নিয়ে অনুষ্ঠিত হয় বিশেষ উইকিপিডিয়া কর্মশালা।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন