এবার স্মার্ট পোশাক বানাবে গুগল!

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// এবার স্মার্ট পোশাক বানাবে গুগল। মার্কিন পোশাক প্রস্তুতকারক লেভি স্ট্রসের সঙ্গে কাজ করার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। পোশাকে টাচস্ক্রিন নিয়ন্ত্রণ সুবিধা যুক্ত করবে গুগলের এই উদ্যোগ। খবর এএফপির।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে অনুষ্ঠিত গুগলের বার্ষিক ডেভেলপার সম্মেলনে ‘প্রজেক্ট জ্যাকওয়ার্ড’ নামে নতুন এই প্রযুক্তির কথা বলেছে গুগল কর্তৃপক্ষ। গুগলের অ্যাডভান্সড টেকনোলজি অ্যান্ড প্রজেক্টস (এটিএপি) নামের একটি প্রকৌশলী দল এই প্রকল্পে কাজ শুরু করেছেন।

গুগলের এটিএপি প্রকল্পের কর্মকর্তা এমরি কারাগোজলার বলেন, ‘ইন্টারঅ্যাকটিভ টেক্সটাইল তৈরি করছি আমরা। আমরা ফেব্রিকসের মধ্যে বিদ্যুৎ পরিবাহী সুতা বা কনডাকটিভ থ্রেড দিয়ে এই টেক্সটাইল তৈরি করেছি।’

বিশেষ এই সুতায় বিভিন্ন ধরনের ফেব্রিকস বোনা যায়। এই সুতা এমনভাবে ব্যবহার করা হবে যাতে চাইলে এটি সহজেই চোখে পড়বে বা চোখের আড়ালে থাকবে। পোশাক তৈরির বিষয়টি নির্ভর করবে নকশাকারীর ওপর। পুরো পোশাকে বা নির্দিষ্ট অংশে এই সুতা ব্যবহার করা যেতে পারে। এটি সহজে ভাঁজ করা বা কাপড় হিসেবে পানি দিয়ে ধোয়াও যাবে। এটা সাধারণ কাপড়ের মতোই।’

গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, প্রজেক্ট জ্যাকওয়ার্ডের প্রকৌশলীরা টাচ ও জেশ্চার ইন্টারঅ্যাকটিভ পোশাকের সঙ্গে যুক্ত করতে সক্ষম হয়েছেন।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন