নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে তথ্যপ্রযুক্তির জ্ঞান ছড়িয়ে দিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চলছে ক্যাম্পাস তথ্যপ্রযুক্তি উৎসব। দুই দিনের এই আয়োজনে সারা দেশের ৭০টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় এক হাজার ৭০০ শিক্ষার্থী, শিক্ষক ও প্রযুক্তিপ্রেমী অংশ নিচ্ছেন।

উৎসবের আয়োজক ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি (ডিইউআইটিএস)। উৎসবটি সরকারের আইসিটি বিভাগের সঙ্গে যৌথভাবে আয়োজন করছে ডিইউআইটিএস।

৩১ মে শুরু হয় এই অনুষ্ঠান। রবিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে উৎসবের উদ্বোধন করেন সংগঠনের মডারেটর ও টেলিভিশন অ্যান্ড ফিল্ম স্টাডিজ ডিপার্টমেন্টের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শফিউল আলম ভূঁইয়া।

শফিউল আলম ভূঁইয়া বলেন, সম্প্রতি দেশজুড়ে নারী সহিংসতার বিরুদ্ধে ফেসবুক, টুইটার, ব্লগসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে লেখালেখির মাধ্যমে সচেতনতা বৃদ্ধি করতে হবে। এসব সংকট মোকাবিলায় অ্যাপস এবং সফটওয়্যার উদ্ভাবন করারও আহ্বান জানান তিনি।

উদ্বোধনের পর অংশগ্রহণকারীদের নিয়ে একটি র‌্যালি টিএসসি থেকে বের হয়ে ক্যাম্পাসের উল্লেখযোগ্য সড়ক প্রদক্ষিণ করে আবার টিএসসিতে এসে শেষ হয়। গত বছরের ধারাবাহিকতায় এবারও উৎসবটি সরকারের আইসিটি বিভাগের সঙ্গে যৌথভাবে আয়োজন করছে ডিইউআইটিএস।

বিকেলে ‘আইসিটি ইন এডুকেশন’ শীর্ষক একটি সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামের অনুষ্ঠান সহকারী আসাদুজ্জামান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক মামুনুর রশীদের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন সিম্ফনির জেনারেল ম্যানেজার শাহরিয়ার সাত্তার এবং আইসিটি জার্নালিস্ট ফোরামের সাবেক সভাপতি কাউসার উদ্দীন।

‘মিট দ্য পার্সোনালিটি’ পর্বে উপস্থিত থেকে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন অভিনেত্রী মিথিলা, পরিচালক রেদওয়ান রনি, এরিকসন বাংলাদেশের হেড অব মিডিয়া মেহনাজ কবির এবং ইন্টেলের কান্ট্রি ম্যানেজার জিয়া মনজুর।

আয়োজকেরা জানিয়েছেন, উৎসবের প্রথম দিনে শিক্ষার্থীদের প্রকল্প প্রদর্শন, অ্যাপস ডেভেলপমেন্ট, গেমিং ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ইন্টারনেট নিরাপত্তা বিষয়ক কর্মশালা, আউটসোর্সিং ও উদ্যোক্তা সম্মেলন, তথ্যপ্রযুক্তি নিয়ে বিতর্ক ও বিজনেস আইডিয়া প্রতিযোগিতাসহ নানা আয়োজনও ছিল প্রথম দিনে। আজ প্রতিযোগিতার সমাপনী রাউন্ডগুলো হবে।

তথ্যপ্রযুক্তি উৎসবের র‍্যালিডিইউআইটিএসের সভাপতি আবদুল্লাহ আল ইমরান জানিয়েছেন, ১ জুন সোমবার বিকেল ৩টায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার এবং ‘ওয়ান স্টুডেন্ট ওয়ান ল্যাপটপ’ প্রকল্পের আওতায় ঢাবির ৫০ জন শিক্ষার্থীর মাঝে ল্যাপটপ বিতরণ করবেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ঢাবি উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে এই অনুষ্ঠানে ‘গেস্ট অব অনার’ হিসেবে উপস্থিত থাকবেন এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ হায়দার আলী মিয়া। বিশেষ অতিথি থাকবেন ডিইউআইটিএস মডারেটর শফিউল আলম ভূঁইয়া, উপদেষ্টা মুহাইমিন-আস সাকিব ও মামুনুর রশিদ, এডিসন গ্রুপের (সিম্ফনি) সিনিয়র ডিরেক্টর রেজওয়ানুল হক, ডেলের কান্ট্রি ম্যানেজার মোহাম্মদ আতিকুর রহমান এবং ডিইউআইটিসের সাধারণ সম্পাদক মাফরুহ-উর রহমান ফারুকী।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন