নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// আগামী সেপ্টেম্বরের মধ্যে সারাদেশের প্রতিটি উপজেলায় থ্রি-জি (নেটওয়ার্ক) ও ন্যূনতম ব্রডব্যান্ডের সেবা পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

সোমবার (১ জুন) বিকেল সাড়ে ৩টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে ৪র্থ ডিইউআইটিএস ন্যাশনাল ক্যাম্পাস আইটি ফেস্ট ২০১৫, ক্লোজিং অ্যান্ড ল্যাপটপ ডিস্ট্রিবিউশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি।

১২ ডিসেম্বরকে আইটি দিবস হিসেবে উদযাপন করার জন্য প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাবনা দেবেন বলেও জানান প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, তথ্য প্রযুক্তি খাতের তিনটি বিষয়কে আমরা প্রাধান্য দিচ্ছি। এর মধ্য প্রথমটা হলো দেশের প্রতিটি জায়গা ও সব শিক্ষা প্রতিষ্ঠানে তথ্য প্রযুক্তির সংযোগ নিশ্চিত করা। এরই ধারাবাহিকতায় ৬৪টি জেলা শহর ও ২৯০টি উপজেলায় থ্রি-জি সেবার সঙ্গে সাইবার অপটিক্যাল ক্যাবল সংযোগ পৌঁছে দেওয়া হয়েছে।

তিনি বলেন, আগামী সেপ্টেম্বরের মধ্যে প্রতিটি উপজেলায় থ্রি-জি সেবার সঙ্গে আইসিটি বিভাগের পক্ষ থেকে ন্যূনতম ব্রডব্যান্ডের সেবা নিশ্চিত করা হবে। বাংলাদেশে কোনো প্রযুক্তির বৈষম্য থাকবে না। শহর ও নগরের প্রযুক্তির বৈষম্য দূর করে সবার কাছে তথ্য প্রযুক্তির সেবা নিশ্চিত করবো।

এসময় তিনি দক্ষ প্রযুক্তি কারিগর গড়ে তোলার পাশাপাশি এ খাতে কর্মসংস্থানের ব্যবস্থাপনায় বর্তমান সরকারের নানা পদক্ষেপের কথা তুলে ধরেন।
অনুষ্ঠানে ৫০ জন গরীব মেধাবী শিক্ষার্থীদের মাঝে ল্যাপটপ বিতরণ করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি’র বক্তব্যে এক্সিম ব্যাংকের ব্যবস্থপনা পরিচালক ড. মোহাম্মদ হায়দার আলী বলেন, তথ্য প্রযুক্তিতে দেশ এগিয়ে যাচ্ছে। এতে এক্সিম ব্যাংকের অংশগ্রহণ রয়েছে। আমরা চাই গরীব মেধাবীদের উচ্চ শিক্ষা সম্পাদনে স্কলারশিপসহ নানাভাবে সহযোগিতা করে আসছি। ভবিষ্যতে এই সহযোগিতার হাত আরও প্রসারিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইটি সোসাইটি’র উদ্যোগে অনুষ্ঠিত (ডিইউআইটিএস) দুই দিনব্যাপী এ আয়োজনে সারাদেশের ৭০টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় দেড় হাজার শিক্ষার্থী, শিক্ষক, প্রযুক্তি প্রেমীরা অংশগ্রহণ করেন।

আয়োজক সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি আবদুল্লাহ আল ইমরানের সঞ্চলনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডেল’র কান্ট্রি ডিরেক্টর আতিকুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইটি সোসাইটির উপদেষ্টা সিএই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মামুনুর রশীদ, ঢাবির তথ্য প্রযুক্তি ইনস্টিটিউট পরিচালক ড. কাজী মুহাইমিন আস সাকিব, ডিইউআইটিএস’র মডারেটর ড. শফিউল আলম ভূঁইয়া প্রমুখ।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন