১২১৪ কোটি টাকা বরাদ্দ পাচ্ছে আইসিটি বিভাগ

0

আসছে ২০১৫-১৬ অর্থ বছরের জন্য ১ হাজার ২১৪ কোটি টাকা বরাদ্দ পাচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। আইসিটি বিভাগের পক্ষ থেকে প্রাক-বাজেট প্রস্তাবনায় প্রস্তাবিত দুই হজার ২৩৭ কোটি টাকা বরাদ্দের আবেদনের পরিপ্রেক্ষিতে এই অর্থ দিতে যাচ্ছে সরকার।

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের রূপকল্প ২০১২১ বাস্তবায়নের লক্ষ্যে এবং ডিজিটাল বাংলাদেশ উদ্যোগ বাস্তবায়নের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের উন্নয়নে এই অর্থ ব্যয় করা হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র। সূত্রমতে, এবার বাজেটে তথ্যপ্রযুক্তি খাতে ক্ষুদ্র, মাঝারি, প্রারম্ভিক উদ্যোক্তাদের জন্য উল্ল্যেখযোগ্য কিছু সুযোগ সুবিধা থাকছে৷
সূত্রটি জানিয়েছে, দেশকে মধ্যম আয়ের দেশ হিসেবে গড়ে তুলতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতকে গুরুত্ব দিয়ে এই বরাদ্দ ছাড় দেয়া হচ্ছে। আর একই কারণে ডাক, টেলিযোগাযোগ এবং আইসিটি মন্ত্রণালয়ের অধীনে স্বতন্ত্র আইসিটি বিভাগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জানা গেছে, দেশের মহত্তর স্বার্থে ২০১৫-১৬ অর্থ বছরের জন্য অর্থ সচিব মাহবুব আহমেদ বরাবর প্রয়োজনীয় বরাদ্দ চেয়ে একটি চিঠি লিখেছিলেন আইসিটি সচিব শ্যাম সুন্দর শিকদার। সেখানে প্রাক-বাজেট প্রস্তাবনায় বার্ষিক উন্নয়ন প্রকল্পের অধীনে (এডিপি) আগামী অর্থ বছরের জন্য ৯৮৭ কোটি ৪০ লাখ ১৬ হাজার টাকা বরাদ্দ চাওয়া হয়। উন্নয়ন তহবিলের অধীনে ঝুলে থাকা প্রকল্পের জন্য এই বরাদ্দ চাওয়া হয়। এছাড়াও দেশের তথ্যপ্রযুক্তি খাতের বিকাশে মোট জিডিপির ২ শতাংশ বরাদ্দ দেওয়ার অনুরোধ জানানো হয়। একইসঙ্গে অটোমেশনের জন্য মন্ত্রণালয়ভিত্তিক বরাদ্দও বাড়ানোরও অনুরোধ জানিয়েছে আইসিটি বিভাগ।

বরাদ্দ প্রাপ্তিতে আশাবাদ ব্যক্ত করে আইসিটি সচিব শ্যাম সুন্দর শিকদার বলেন, অগ্রাধিকার খাত হিসেবে সরকার আবেদিত অর্থ ছাড় দেবে বলে আশা করছি। জেলা ও উপজেলা পর্যায়ে কর্মরত আইসিটি বিভাগের ৬৯২ কর্মীর জন্য আমাদের আরও অর্থের দরকার।

সচিব আরও জানান, ২০১৪-২০১৫ অর্থবছরে আইসিটি বিভাগের এডিপি (বার্ষিক উন্নয়ন কর্মসূচি) জাতীয় গড়ের (৫৬ শতাংশ) ঊর্ধ্বে। গত এপ্রিল পর্যন্ত এই হার ছিলো ৫৯ শতাংশ। অর্থবছর শেষ হওয়ার আগে তা ৯০ শতাংশ ছাড়িয়ে যাবে বলে আশা করছে আইসিটি বিভাগ।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন