জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা
'তোমরাই গড়ে তুলতে পারো আগামীর বাংলাদেশ'

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// প্রোগ্রামিংয়ে আগ্রহীদের নিয়ে ঢাকার বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে (বিসিসি) চারদিনের ক্যাম্প শেষ হয়েছে বৃহস্পতিবার। এতে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার বিজয়ী ৩৫জন শিক্ষার্থী অংশ নেয়।

এর আগে সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে গত মাসে সারাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত ‘জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা’। চূড়ার্ন্ত পর্বে কুইজ প্রতিযোগিতায় ৫৯ জনকে পুরস্কার দেয়া হয় এবং প্রোগ্রামিং প্রতিযোগিতায় জুনিয়র ও সিনিয়র ক্যাটাগরিতে যথাক্রমে ১৬ ও ২০ জন করে মোট ৩৬ জন শিক্ষার্থীকে বিজয়ী ঘোষণা করা হয়। এর মধ্যে ৩৫জন ক্যাম্পে যোগ দেয় বিসিসি ক্যাম্পে।

শিক্ষার্থীদের উৎসাহ দিতে ক্যাম্পের দ্বিতীয় দিন ক্যাম্প পরিদর্শন করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং অতিরিক্ত সচিব মো. হারুন অর রশিদ।

২ থেকে ৪ জুন বিসিসিতে অনুষ্ঠিত এ ক্যাম্পের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি বিসিসির নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম বলেন, ‘আমরা একটি ডিজিটাল বাংলাদেশ গড়তে চাই। যেখানে এগিয়ে আসতে হবে তরুনদের।’

অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আমরা তোমাদের পথ দেখিয়ে দিতে চাই যাতে তোমরাই গড়ে তুলতে পারো আগামীর বাংলাদেশ।’

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. সৈয়দ আকতার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের শিক্ষক ও ক্যাম্প পরিচালক হাসনাইন হেইকেল, কোডমার্শাল ফাউন্ডেশনের চেয়ারম্যান মাহমুদুর রহমানসহ অনেকে। পরে অংশগ্রহণকারীদের হাতে সার্টিফিকেট তুলে দেয়া হয়।

উল্লেখ্য, ৮ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে ‘ঢাকা মহানগর আঞ্চলিক পর্ব’ দিয়ে সূচনা হয়েছে এ বছরের আয়োজনের। এতে মোট ৮ টি অঞ্চলে অনুষ্ঠিত হয় এই প্রতিযোগিতা। অঞ্চল গুলো হচ্ছে: রংপুর, রাজশাহী, খুলনা, সিলেট, চট্টগ্রাম, বরিশাল, ঢাকা মহানগর ও ঢাকা বিভাগ।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন