নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// সাইবার ক্রাইমের শিকার ভুক্তভোগিদের সহায়তা দিতে চালু করা হয়েছে একটি ফেসবুকে গ্রুপ। এটি চালু করেছে স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফোরাম (সিসিএ ফোরাম)।

গ্রুপের ঠিকানা: facebook.com/groups/CCAforum

সংগঠনটি জানিয়েছে, সাইবার ক্রাইম আইনের সঠিক প্রয়োগ হলে এ ধরনের অপরাধ পুরোপুরি বন্ধ করা সম্ভব। কিন্তু অনেকে আইনটি সম্পর্কে জানেন না। এ কারণে নানাভাবে অনলাইনে হয়রানির শিকার হলেও এর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারেন না। সিসিএ ফোরামের গ্রুপে সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞরা ভুক্তভোগিদের সহযোগিতামূলক পরামর্শ দেবেন।

তথ্য প্রযুক্তির প্রসারতায় ফেইসবুক, টুইটারসহ সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো এখন মানুষের নিত্য সঙ্গী। ক্রেডিট কার্ড জালিয়াতি, অ্যাকাউন্ট হ্যাকিং, ও ফেইসবুকে নগ্ন ছবি আপলোড করার মাধ্যমে সংঘটিত সাইবার ক্রাইমের খবর প্রায়ই শোনা যায়। তবে, আত্মসম্মানের কথা চিন্তা করে অভিযোগ না করায় এধরনের অপরাধ বন্ধে তেমন কোনো পদক্ষেপ নেই পুলিশের।

এ ধরনের অপরাধ বন্ধে ২০০৬ সালে প্রণয়ন করা হয় সাইবার ক্রাইম আইন।

সাইবার ক্রাইম ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর (পিপি) নজরুল ইসলাম শামীম জানান, খুব শিগগিরই এই সাইবার ক্রাইমের এজলাস দেয়া হবে। পিপির মতে, এ আইনে সর্বোচ্চ সাজা ১৪ বছর সশ্রম কারাদ- ও এক কোটি টাকা জরিমানার বিধান থাকলেও অনেক ক্ষেত্রেই অপরাধের গুরুত্ব বিবেচনায় তা যথেষ্ট নয়।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন