'কম্পিউটার প্রোগ্রামিং অঙ্গণে মেয়েদের পদচারণা কম'

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// পাবলিক ও প্রতিযোগিতামূলক পরীক্ষায় মেয়েদের ঈর্ষণীয় সাফল্য স্বত্তেও প্রযুক্তিক্ষেত্র বিশেষ করে কম্পিউটার প্রোগ্রামিং অঙ্গণে মেয়েদের পদচারণা কম। প্রোগ্রামিং জগতে মেয়েদের পদচারণা বাড়ানোর জন্য মেয়েদের জন্য আলাদাভাবে নানান উদ্যোগ নেওয়া প্রয়োজন।

‘এলগরিদম পরিচিতি এবং কম্পিউটার প্রোগ্রামিং এ এর প্রয়োগ’ শীর্ষক দুইদিনব্যাপী এক প্রোগ্রামিং কর্মশালার সমাপনী দিনে এসব কথা বলেন কর্মশালায় অংশগ্রহণকারী ও অতিথিবৃন্দ।

প্রতিষ্ঠার একদশকপূর্তি উপলক্ষে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও মেয়েদের প্রোগ্রামিং প্ল্যাটফরম কোড ইট,গার্ল এই কর্মশালার আয়োজন করে।

ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার কৌশল বিভাগে এই কর্মশালার সমাপনী পর্বে উপস্থিত ছিলেন প্রফেসর ড. সৈয়দ আখতার হোসেন, বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান ও নির্বাহী সদস্য মিরফাত শারমিন।

কর্মশালা পরিচালনা করেন ম্যাসাসুসেট ইনস্টিটিউট অব টেকনোলজির শিক্ষার্থী বৃষ্টি শিকদার।

ঢাকা বিশ্ববিদ্যালয়, প্রকৌশল বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যারয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, আইডিয়েল কলেজের মোট ১৮ জন ছাত্রী এই কর্মশালায় অংশ নিয়েছে।

কর্মশালায় কম্পিউটার প্রোগ্রামিং-এর গুরুত্বপূর্ণ বিষয় এলগরিদম সম্পর্কে ধারণা দেওয়া হয় এবং এর প্রয়োগ সম্পর্কে অংশগ্রহণকারীদের অবহিত করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাহিয়ান আশরাফ জানিয়েছেন, এই কর্মশালায় যোগ দিয়ে তার এলগরিদম প্রয়োগ সম্পর্কে সম্যক ধারণা হয়েছে। সমাপনী পর্বে অতিথিরা অংশগ্রহণকারীদের হাতে সনদপত্র তুলে দেন। আয়োজকরা জানান আগামীতে মেয়েদের জন্য বেসিক ও এডভান্সড প্রোগ্রামিং-এর ওপর আরো কর্মশালা ও কোর্সের আয়োজন করা হবে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন