নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// আই.ই.বি ভবনের ইঞ্জিনীয়ার্স রিক্রিয়েশন সেন্টারের সেমিনার হলে “নেটওয়ার্ক সিকিউরিটিঃ ভালনার‌্যাবিলিটিজ এন্ড ম্যানেজমেন্ট অফ ক্যাম্পাস নেটওয়ার্ক” শীর্ষক একটি আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মসূচী শুরু হয়েছে।

৫ দিন ব্যাপি এ প্রশিক্ষণ কর্মসূচী ৭ জুন রোববার শুরু হয়।

ট্রান্স ইউরেশিয়া ইনফরমেশন নেটওয়ার্ক (টি.ই.আই.এন) কোঅপারেশন সেন্টার, কোরিয়ার মাধ্যমে প্রাপ্ত ইউরোপিয়ান ইউনিয়নের আর্থিক সহায়তায় বাংলাদেশ গবেষণা ও শিক্ষা নেটওয়ার্ক (বিডিরেন) উক্ত প্রশিক্ষণ কোর্সটির আয়োজন করেছে।

উক্ত প্রশিক্ষণ কোর্সে ভূটান, ভারত, শ্রীলংকা ও মিয়ানমার থেকে ৪ জন, দেশের ১০টি সরকারি বিশ্ববিদ্যালয় ১০ জন, ৩টি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ৩ জন, ১টি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় থেকে ১ জন অনুষদ সদস্য/আইটি কর্মকর্তা, ইউজিসি থেকে ১ জন এবং পাওয়ার গ্রীড কোম্পানী থেকে ১ জন অংশগ্রহণ করছেন।

দেশ ও বিদেশের অভিজ্ঞ এবং পেশাদার প্রশিক্ষকগণ উক্ত কোর্স পরিচালনা করছেন।

প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন ঘোষনা করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য এবং বিডিরেন ট্রাস্ট এর ভাইস-চেয়ারপারসন প্রফেসর ড. মোঃ আখতার হোসেন নেটওয়ার্কের নিরাপত্তা বিষয়ক শিক্ষার উপর যথাযথ গুরুত্ব আরোপের কথা বলেন। তিনি আশা করেন, অংশগ্রহণকারীগণ আলোচ্য প্রশিক্ষণ থেকে প্রভূতভাবে উপকৃত হবেন এবং তাঁদের প্রতিষ্ঠানের নিরাপত্তা শক্তিশালীকরণের মাধ্যমে ব্যবহারকারীগণকে সাইবার ঝুঁকি থেকে আরো ভালোভাবে রক্ষা করতে পারবেন। তিনি বিডিরেন প্রতিষ্ঠার কার্যক্রমের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের নেটওয়ার্ক প্রকৌশলীদের পেশাদারিত্ব উন্নয়নে সক্রিয় ভূমিকা রাখার জন্য বিডিরেন-এর প্রশংসা করেন।

“উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প” এর প্রকল্প পরিচালক এবং সরকারের অতিরিক্ত সচিব ড. গৌরাঙ্গ চন্দ্র মোহান্ত এনডিসি -এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম এবং শিক্ষা মন্ত্রণালয়ের বিশ্ববিদ্যালয় উইংয়ের অতিরিক্ত সচিব মোঃ হেলাল উদ্দিন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিডিরেন-এর প্রধান নির্বাহী কর্মকর্তা প্রকৌশলী এ. কে. এম. হাবিবুর রহমান।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন