আউটসোর্সিং কাজের জনপ্রিয় ৫ সাইট

0

ফিচার ডেস্ক, টেকজুম ডটটিভি// দেশে এখন বেশ জনপ্রিয় হয়েছে আউটসোর্সিং কাজ। চাকরির পেছনে হন্যে হয়ে না ঘুরেও অনেকে অনলাইনে কাজের মাধ্যমে আয় করছেন। পেশা হিসাবে বেছে নিয়েছে ফ্রিল্যান্স-আউটসোর্সিংকে। পেশা হিসাবে নিয়ে আনন্দের সঙ্গে কাজ করছেন উচ্চ শিক্ষিত তরুণরাও।

ফ্রিল্যান্সারদের জন্য আউটসোর্সিং কাজের জনপ্রিয় পাঁচ ওয়েবসাইট এর বিষয়ে তুলে ধরা হলো:

ওডেস্ক
ওডেস্ক একটি বিশ্বব্যাপী অনলাইন আউটসোসিং মার্কেটপ্লেস। ২০০৩ সালে ওডেস্ক প্রতিষ্ঠা করেছিলেন গ্রিসের ব্যবসায়িক ঠিকাদার অডিসিয়াস সাতালস এবং স্ত্রাতিস কারামানলাকিস। ফ্রিল্যান্সারদের দক্ষতা প্রমাণের জন্য ওডেস্কে রয়েছে ৩০০টির বেশি পরীক্ষা দেবার ব্যবস্থা। পরীক্ষাগুলো নৈর্ব্যক্তিক পদ্ধতিতে অনুষ্ঠিত হয়ে থাকে। যেকোনো সময় যে কোনো পরীক্ষা দেওয়া যায়। পরীক্ষার মাধ্যমে ফ্রিল্যান্সারদের কাজের সম্পর্কে সঠিক ধারণা পান গ্রাহকরা। বর্তমানে বিশ্বে আউটসোর্সিং কাজের জন্য ওডেস্কের জনপ্রিয়তা শীর্ষে রয়েছে। এ মার্কেটপ্লেসে ক্লায়েন্ট কাজ পোস্ট করে। সেখান থেকে কাজের জন্য বিড করে কাজটি অর্জন করে নিতে হয় ফিল্যান্সারদের।

ফিল্যান্সার ডটকম
ফিল্যান্সার ডটকম বেশি মূল্যের কাজের জব্য বড় একটি মার্কেটপ্লেস। কাজের জন্য ক্লায়েন্টরা এখানে পোস্ট করে থাকে। সেখান থেকে ফিল্যান্সারদের কাজের জন্য বিড করতে হয়।এটি প্রতিষ্ঠিত হয়েছিল ২০০৯ সালে। এতে রয়েছে ১ কোটি ১০ লাখ ব্যবহারকারী। বিশ্বের যে কোনো স্থান থেকে ফিল্যান্সার ডটকমে অ্যাকাউন্ট খুলে কাজ করা যায়।

ইল্যান্স
ইল্যান্সের কার্য পদ্ধিতিটি প্রায় ওডেস্কের মতই। বর্তমানে ইল্যান্স এবং ওডেস্ক একত্রে যুক্ত হয়েছে। বিশ্বের ওডেস্কের পরে ইল্যান্সের জনপ্রিয়তা রয়েছে। ১৯৯৯ সালে এটি প্রতিষ্ঠিত হয়েছিল। এতে ৮০ লাখের বেশি নিবন্ধিত ফ্রিল্যান্সার রয়েছেন।

ফাইভার
আউটসোর্সিং কাজের জন্য অন্যান্য মার্কেটপ্লেস থেকে কিছুটা ব্যতিক্রম ফাইভার। এতে ক্লায়েন্টের পিছনে কাজের জন্য ছুটতে হবে না। ক্লায়েন্টরাই যোগ্য জনকে খুঁজে বের করবে কাজের জন্য।এ মার্কেটপ্লেসে সাধারণত ৫ ডলারের মধ্যে ছোট কাজ পাওয়া যায়। এতে ৩২৪টির মত সার্ভিস রয়েছে। ২০১০ সালে ফাইভার উম্মুক্ত করা হয়েছিল। ইতিমধ্যে এটি বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। সারা বিশ্বের যে কেউ এ ওয়েবসাইটে অ্যাকাউন্ট তৈরি করে কাজ করতে পারবেন।

গুরু
আউটসোর্সিং কাজের জন্য আরেকটি জনপ্রিয় মার্কেটপ্লেস হলো গুরু। অতি পরিচিত এ মার্কেটপ্লেসে দুই লাখের বেশি ফ্রিল্যান্সার কাজ করে থাকেন।১৯৯৮ সাল এটি যাত্রা শুরু করেছিল। তখন আউটসোর্সিং কাজের জন্য গুরুই প্রথম সার্ভিস প্রদান করছিল।যদিও বর্তমানে গুরুর সঙ্গে প্রতিযোগিতামূলক বাজারে ইল্যান্স এবং ওডেস্ক যুক্ত হয়েছে। তবে এখনও ফ্রিল্যান্সারদের কাছে বিশ্বস্ত নাম গুরু ডটকম।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন