ফ্রিল্যান্সারদের জন্য ইআরকিউ হিসাব চালু

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস) এর সহযোগিতায় চালু হলো ফ্রিল্যান্সারদের জন্য ইউএস ডলার ইআরকিউ (এক্সপোর্টার রিটেনশন কোটা) ও কয়েক ধরনের সঞ্চয় হিসাব।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের উদ্যোগে সোমবার এই সেবার উদ্বোধন করেন তথ্য যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনুষ্ঠানে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ এর হেড অব রিটেইল ক্লায়েন্ট আদিত্য মন্ডল এবং বেসিস সভাপতি শামীম আহসান উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, আউটসোর্সিং রপ্তানি সেবায় নিয়োজিত ব্যক্তিক অথবা পেশাজীবীদের জন্য এটি একটি দারুন প্রস্তাবনা। গ্রাহকেরা আউটসোর্সিং সেবার মাধ্যমে পেমেন্ট হিসেবে অভ্যন্তরীণ রেমিটেন্স আয় করতে পারেন। আর এ ক্ষেত্রে সর্বোচ্চ ৬০ ভাগ বৈদেশিক মুদ্রা ইআরকিউ একাউন্টে যুক্ত হতে পারে এবং দেশীয় মুদ্রা সেভিং একাউন্টে যুক্ত হতে পারে।

এক্ষেত্রে বেসিস আউটসোর্সিং পেশাদারদের একটি সনদপত্র প্রদান করবে যা এই সুযোগটি ব্যাংক থেকে পেতে সাহায্য করে। এই সনদপত্র থেকে একজনকে গুণতে হবে তিন হাজার টাকা।

জুনাইদ আহমেদ পলক বলেন, “এই সুবিধার ফলে মুক্তপেশাজীবীরা দ্রুত, নিরাপদ এবং বৈধ উপায়ে মুদ্রা আনতে পারবে, অর্থ লেনদেন সহজ হয়ে গেল। এখন যে পরিমাণ অর্থ ফ্রিল্যান্সিং সেক্টর থেকে আয় হয়, এই সুবিধার ফলে এর গতি এক ধাপ এগিয়ে যাবে।”

বেসিস এর প্রেসিডেন্ট শামীম আহসান বলেন, আউটসোসিং এর ক্ষেত্রে ব্যাংকিং একটি চ্যালেঞ্জি বিষয়। এই সুবিধার ফলে ব্যাংকের সাথে আমাদের একটি সেতুবন্ধন তৈরি হবে। এবারের অর্থ বছরের বাজেটের ৫০ শতাংশ সফটওয়্যার ও ই-কমার্স খাতে ব্যবহার করা হবে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন