বিনামূল্যে পাওয়া যাবে উইন্ডোজ ৯!

0

উইন্ডোজ এক্সপি, ভিস্তা ও উইন্ডোজ ৭ ব্যবহারকারীদের জন্য সুখবর আসতে পারে মাইক্রোসফটের কাছ থেকে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকরাডার এক প্রতিবেদনে দাবি করেছে, উইন্ডোজ ৯ সংস্করণটিতে বিনা মূল্যে আপগ্রেড করে নেওয়ার সুযোগ দিতে পারে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি।

২০১৫ সালের মাঝামাঝিতে উইন্ডোজের নতুন সংস্করণ উন্মুক্ত করতে পারে মাইক্রোসফট। বাজার গবেষকেরা ধারণা করছেন, ব্যবহারকারীদের আকৃষ্ট করতে উইন্ডোজের নতুন সংস্করণ বিনা মূল্যেই সরবরাহ করার পরিকল্পনা করছেন মাইক্রোসফটের কর্মকর্তারা।

মাইক্রোসফটের ঘনিষ্ঠ সূত্রের বরাতে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট জেডনেটে লেখা এক ব্লগ পোস্টে প্রযুক্তি বিশ্লেষক ম্যারি জো ফলি জানিয়েছেন, উইন্ডোজ এক্সপি, ভিস্তা ও উইন্ডোজ ৭—এই তিন অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের ‘এক ধরনের চুক্তিতে’ আনতে পারে মাইক্রোসফট। মাইক্রোসফটের পুরোনো অপারেটিং সিস্টেম ছেড়ে দেওয়ার শর্ত বেঁধে দিয়ে উইন্ডোজ ৯ প্লাটফর্মে আপগ্রেড করার সুযোগ দিতে পারে।

উইন্ডোজ এক্সপি ব্যবহারকারীদের গুগল ক্রোম বা অ্যাপল ওএসএক্স প্লাটফর্মে যাওয়া রুখতে মাইক্রোসফট এই পরিকল্পনা কার্যকর করতে পারে বলে তিনি ধারণা করছেন।

প্রযুক্তি বিশ্লেষক জো ফলি দাবি করেছেন, উইন্ডোজ ৮.১ সংস্করণটির দ্বিতীয় আপগ্রেড ১২ আগস্ট উন্মুক্ত করবে মাইক্রোসফট। এই আপগ্রেড সংস্করণটিতে শুধু কয়েকটি বাগ সংশোধন ছাড়া তেমন কোনো পরিবর্তন আসছে না। উইন্ডোজ ৮.১ সংস্করণটির আপগ্রেডে জোর দেওয়ার পরিবর্তে মাইক্রোসফট এখন উইন্ডোজ ৯ বা থ্রেসহোল্ড সংস্করণটিতে বেশি গুরুত্ব দিচ্ছে।

অবশ্য বিনা মূল্যে উইন্ডোজ সংস্করণের খবর এর আগেও প্রযুক্তিবিষয়ক বিভিন্ন ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক খবরে বলা হয়েছে, আগামী দিনে নয় ইঞ্চির নিচে যেকোনো মাপের স্ক্রিনযুক্ত পণ্যের জন্য বিনা মূল্যে উইন্ডোজ পাওয়া যাবে। ছোট মাপের পণ্যের জন্য উইন্ডোজের কোনো লাইসেন্স ফি দিতে হবে না। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের মতোই এটি ব্যবহার করা যাবে। মাইক্রোসফটের ‘বিল্ড ২০১৪’ সম্মেলনে আকস্মিক এই ঘোষণা দিয়েছেন মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম বিভাগের প্রধান টেরি মায়ারসন।

মাইক্রোসফট ঘোষণা করেছে, উইন্ডোজ, উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেম ৯ ইঞ্চি মাপের স্ক্রিনের নিচের যেকোনো কম্পিউটিং ডিভাইসে বিনা মূল্যে পাওয়া যাবে। লাইসেন্স করা সফটওয়্যার ব্যবহারের প্রবর্তক মাইক্রোসফটের পরিকল্পনায় এটি বড় ধরনের একটি পরিবর্তন। উইন্ডোজের লাইসেন্স ফি না থাকায় এখন কম দামে উইন্ডোজ-নির্ভর স্মার্টফোন তৈরি করতে পারবে এর নির্মাতা প্রতিষ্ঠানগুলো। এতে ক্রেতারা কম দামে উইন্ডোজনির্ভর পণ্য পাবেন বলে বাজার বিশ্লেষকেরা আশা করছেন।

মার্কিন বাজার বিশ্লেষকেরা ধারণা করছেন, অ্যান্ড্রয়েড ও আইওএসের সঙ্গে পাল্লা দিতেই মাইক্রোসফট এই নতুন পরিকল্পনা নিয়ে মাঠে নেমেছে। মাইক্রোসফট স্মার্টফোন ও ট্যাবলেট নির্মাতাদের জন্য অপারেটিং সিস্টেম উন্মুক্ত করে দেওয়ায় বর্তমানে বাজারের জনপ্রিয় অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলবে। এ ছাড়াও প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলো বেশি করে উইন্ডোজ-নির্ভর পণ্য তৈরি করবে ও অ্যাপ্লিকেশন ডেভেলপাররাও এদিকেই ঝুঁকবেন।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন