রাশিয়ান হ্যাকাররা এক বিলিয়ন পাসওয়ার্ড চুরি করেছে

0

রাশিয়ার সাইবার অপরাধচক্রিরা ব্যাপক পরিমাণ ইন্টারনেট ব্যবহারকারীর ব্যক্তিগত গোপনীয় তথ্য চুরি করেছে এমন দাবি করেছে নিরাপত্তা গবেষকরা। আর এই তথ্যের মধ্যে রয়েছে প্রায় ১.২ বিলিয়ন ইউজারনেম ও পাসওয়ার্ড এবং পাঁচ’শ মিলিয়ন ই-মেইল ঠিকানা।

হোল্ড সিকিউরিটির প্রতিষ্ঠাতা ও প্রধান তথ্য নিরাপত্তা কর্মকর্তা অ্যালেক্স হোল্ডেন বলেন, “ সাইবার অপরাধচক্রিরা প্রায়  চার লাখ ২০ হাজার ওয়েবসাইটে ক্ষতিকর ম্যালাসিয়াস কোড প্রবেশ করিয়ে ডাটাবেজ থেকে এই তথ্য চুরি করেছে। আর এটা নিঃসন্দেহে সবচয়ে বড় নিরাপত্তা লঙ্ঘন।”

তিনি বলেন, “হোল্ড সিকিউরিটির সাইবার অনুসন্ধানকারীরা দীর্ঘ সাত মাস ধরে সাইবার গ্যাংকে পর্যবেক্ষণ করছে। কিন্তু সম্প্রতিই অনুসন্ধাকারীরা এই সাইবার গ্যাংয়ের কার্মকাণ্ডের ব্যাপকতা সম্পর্কে অবহিত হয়েছে।”

প্রথমে আমরা তাদের ই-মেইল স্প্যামার ভাবলেও তারা দক্ষতার সঙ্গে ডাটাবেজ থেকে তথ্য চুরি করে বলেন অ্যালেক্স হোল্ডেন।

অ্যালেক্স হোল্ডেন বলেন, “আমি সাইবার দলকে শনাক্ত করছি না। তবে আমার অনুসন্ধানকারীরা এই সাইবার অপরাধীদের নাম পরিচয় এবং অবস্থান সম্পর্কে অবহিত আছেন। এই অবৈধ অনুপ্রবেশকারীরা হচ্ছেন রাশিয়ান এবং তারা আমাদের আইনের আওতার বাইরে বসবাসকারী।”

হোল্ড সিকিউরিটি আক্রান্তদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছে। কিন্তু এখনো অধিকাংশ ওয়েবসাইটই নিরাপত্তা ঝুঁকিযুক্ত। অটো শিল্প, রিয়েল ইস্টেট, তেল উৎপাদকারী কারখানা, পরামর্শক প্রতিষ্ঠান, কার রেন্টাল ব্যবসা, হোটেল, কম্পিউটার হার্ডওয়ার অ্যান্ড সফটওয়ার ফার্মস এবং খাদ্য শিল্পই বেশি আক্রান্ত হচ্ছে। আর সাইবার অপরাধীরা স্ট্রাকচারড কুয়ীরি ল্যাঙ্গুয়েজ (এসকিউএল) ডাটাবেজকে বেশি করে টারগেট করছে।  সূত্র: ওয়েবসাইট

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন