নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সঠিক, যথাযথ এবং উদ্ভাবনী ব্যবহারের মাধ্যমে মেয়েরা ইন্টারনেট জগতে যেমন নিরাপদ থাকতে পারে তেমনি গড়ে তুলতে পারে নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে প্রতিরোধ।

‘নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে তথ্যপ্রযুক্তির ব্যবহার’ শীর্ষক এক ক্যাম্পাস সচেতনতা অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা এই অভিমত ব্যক্ত করেন।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) ১০ বছর পূর্তি উপলক্ষে তাদের সহায়তায় এই মুক্ত সেমিনারের আয়োজন করে আদমজী ক্যান্টনমেন্ট কলেজের তথ্যপ্রযুক্তি ক্লাব।

অনুষ্ঠানে ইন্টারনেটে বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেদের নারীর নিরাপদ থাকার বিভিন্ন কৌশল ও পদ্ধতি নিয়ে মূল বক্তব্য উপস্থাপন করেন সাজিয়া আফরিন। সাজিয়া আফরিন বাংলাদেশে এই বিষয়ের আন্তর্জাতিক প্রচারণা ‘টেইক ব্যাক দ্যা টেক’ এর সমন্বয়কারী। কলেজের প্রায় ৫ শতাধিক ছাত্রী এই অনুষ্ঠানে অংশগ্রহণ করে।

ছাত্রীদের উদ্দেশ্যে সাজিয়া বলেন, সচেতন হয়ে, সতর্ক থেকে এবং সক্ষমতা বাড়ালে সাইবার জগতের অপরাধীদের মোকাবেলা করা যায়। এ জন্য হালআমলের প্রযুক্তির ওপর নিজের কতৃত্ব প্রতিষ্ঠা করতে হয়।

কলেজের সহকারি অধ্যাপক জাকিয়া সুলতানার সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান। তিনি জানান, বিশ্বের অন্যান্য দেশের মত আমাদের দেশেও ক্রমে ক্রমে সাইবার অপরাধ বেড়ে যাচ্ছে যার সিংহভাগ জুড়ে রয়েছে নারীর প্রতি সহিংসতা। এই সহিংসতা প্রতিরোধে আইনের কঠিন প্রয়োগের পাশাপাশি ব্যবহারকারী বিশেষ করে মেয়েদের এই সকল মাধ্যম ব্যবহারে আরো দক্ষ হওয়ারও প্রয়োজন রয়েছে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন