১৫ জুন শুরু হচ্ছে বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৫

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// আগামী ১৫ জুন থেকে শুরু হতে যাচ্ছে দেশের সবচেয়ে বড় প্রযুক্তি আয়োজন ‘বাংলাদেশ আইসিটি এক্সপো-২০১৫’। এর উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বাংলাদেশ সরকারের ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) যৌথভাবে তিনদিনের এই প্রদর্শনী ও মেলার আয়োজন করেছে।

বুধবার রাষ্ট্রপতিকে বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৫-এর আমন্ত্রণপত্র হস্তান্তর করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ সময় উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, তথ্যপ্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক মুহাম্মাদ জসিম উদ্দিন এবং বিসিএসের সভাপতি এ এইচ এম মাহফুজুল আরিফ।

মেলার আয়োজন সম্পর্কে বিসিএস সভাপতি এ এইচ এম মাহফুজুল আরিফ বলেন, প্রস্ফুটিত দেশীয় প্রযুক্তিশিল্পের টেকসই উন্নয়ন ও সম্ভাবনার প্রতিচিত্র তুলে ধরতেই আমরা এবার ভিন্নমাত্রায় আয়োজন করেছি ‘বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৫’। দেশের প্রযুক্তি খাতকে নতুন মাত্রা দিতে এই আয়োজনে কম্পিউটার সমিতির সঙ্গে যোগ দিয়েছে বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগ। পাশাপাশি রয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। সহযোগী হিসেবে আছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস), প্রধান কারিগরি কর্মকর্তাদের সংগঠন সিটিও ফোরাম এবং ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি)।

এই আয়োজনে ‘ইনোভেশন জোন’ থাকবে বলে জানান বিসিএসের সহসভাপতি ও প্রদর্শনীর আহ্বায়ক মজিবুর রহমান স্বপন। এই জোনে নবীনদের নানা উদ্ভাবন প্রদর্শিত হবে। এ ছাড়া গেইমিং প্রতিযোগিতা, রোবট শো, সেলিব্রিটি শোও হবে এই জোনে।

প্রদর্শনীর তিনদিনে ক্লাউড কম্পিউটিং, সাইবার নিরাপত্তা, ডিজিটাল মার্কেটিং, উদ্যোক্তা সম্মেলনসহ তথ্যপ্রযুক্তিভিত্তিক ১০টি সেমিনার অনুষ্ঠিত হবে। এ ছাড়া ‘ভবিষ্যৎ উদ্যোক্তা ফোরাম’ শীর্ষক সম্মেলনের আয়োজন করা হবে।

প্রদর্শনী চলাকালে ইনোভেশন প্রজেক্ট চ্যাম্পিয়নশিপ, ডিজিটাল ফটো কনটেস্ট, সেলফি কনটেস্ট, গেইমিং কনটেস্ট, সেলিব্রিটি শো, প্রোডাক্ট শো, স্পন্সর আওয়ার নামের নানা সেশন অনুষ্ঠিত হবে।

মেলায় শিশুদের জন্য বিশেষ চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে ১৬ জুন বিকেল ৪টায়। বয়সভিত্তিক দুই বিভাগে ‘তোমার ভবিষ্যৎ স্বপ্নের ডিভাইস’ বিষয়ে অনুষ্ঠিত হবে এই প্রতিযোগিতা।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন