নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউটের অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়ে গেল ডেভেলপারদের সবচেয়ে বড় সম্মেলন ‘গুগল আইও রিক্যাপ বাংলাদেশ’।

জমকালো অনুষ্ঠানের মধ্যদিয়ে নানা আয়োজনে রাজধানী ঢাকাসহ দেশের ৬টি শহরে অনুষ্ঠিত হলো এ সম্মেলন।

গুগলের আয়োজনে শুক্রবার বেলা তিনটায় শুরু হয় ডেভেলপারদের সবচেয়ে বড় এই সম্মেলন। এই সম্মেলনে গুগল থেকে ঘুরে আসা পাঁচজন বাংলাদেশি কমিউনিটি ব্যবস্থাপক তাদের অভিজ্ঞতা বিনিময় করেন।

সম্মেলনে উপস্থিতি ছিলো প্রায় এক হাজার ডেভেলপার। পাশপাশি দেশের অন্য পাঁচটি শহরের সভায় যোগ দেন স্থানীয় ডেভেলপাররা। ঢাকার অনুষ্ঠান লাইভ স্ট্রিমিং করে স্থানীয় অনুষ্ঠানগুলোতে দেখানো হয়।

গুগল আইও রিক্যাপের মূল প্রবন্ধ তুলে ধরেন গুগলের বাংলাদেশের নব নিযুক্ত কান্ট্রি মার্কেটিং কনসালট্যান্ট হাশমী রাফসানজানী। জিবিজি বাংলার রিয়াদ হোসেন, জিডিজি ঢাকার আরিফ নেজামি, জিডিজি সোনারগাঁওয়ের আশরাফ আবির, জিবিজি সোনারগাঁয়ের সেলিম সাদমান পাঠান, জিডিজি বাংলার জাবেদ সুলতান সম্মেলনে বক্তব্য রাখেন।

সম্মেলন অনুষ্ঠানের বাইরে থেকেও দর্শনার্থীরাও অনলাইনে সরাসরি গুগল আইও সম্মেলন উপভোগ করেন।

গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) বাংলার কমিউনিটি ব্যবস্থাপক জাবেদ সুলতান পিয়াস বলেন,‘গুগল আইও হচ্ছে গুগলের বার্ষিক ডেভেলপার সম্মেলন। সারা বিশ্বের ডেভেলপার ও প্রযুক্তিপ্রেমীরা বছরজুড়ে এই সম্মেলনটির অপেক্ষায় থাকেন। প্রযুক্তির চমকপ্রদ সব ব্যবহার দেখানো ছাড়াও গুগলের নতুন সব পণ্যের ঘোষণাও দেওয়া হয়েছে এই সম্মেলনে। এ বছর বাংলাদেশ থেকে ৫ জন অংশ নেন এই অনুষ্ঠানে। গুগল অভিজ্ঞতা বাংলাদেশের গুগল কমিউনিটিতে বিনিময় করার জন্য আয়োজন করা হয়েছে গুগল আইও রিক্যাপ বাংলাদেশ।’

সম্মেলনে পরিধানযোগ্য গ্যাজেট, অ্যান্ড্রয়েড, ক্লাউড কম্পিউটিং, গুগল গ্লাস, গুগল ট্রান্সলেশন ইত্যাদি বিষয়ের ওপর গুরুত্ব দেয়া হয়। গুগলের কমিউনিটি – গুগল ডেভেলপার গ্রুপ এবং গুগল বিজনেস গ্রুপগুলো যৌথভাবে অংশগ্রহণ করছে। ঢাকা ছাড়াও চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, দিনাজপুর ও খুলনাতে লাইভ ভিউয়িং পার্টির আয়োজন করা হয়েছে।

ভিউয়িং পার্টিগুলোতে আইও এর কিনোটসহ সেশনগুলো সরাসরি বড় পর্দায় দেখানো হয়।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন