স্যামসাং অ্যাপলকে ছুঁতে চাইছে হুয়াউয়ে

0

স্মার্টফোনের বাজারে দ্রুতগতিতে উঠে আসছে চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াউয়ে। বাজার গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডাটা কর্পোরেশনের (আইডিসি) সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের তুলনায় এ বছর হুয়াউয়ের স্মার্টফোনের ব্যবসা বেড়েছে প্রায় দ্বিগুণ।
এ বছরের দ্বিতীয় প্রান্তিক অর্থাত্ এপ্রিল থেকে জুন এই তিন মাসে বিশ্বব্যাপী স্মার্টফোনের বাজার ২৩.১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এ সময় বিশ্বব্যাপী ২৯.৫৩ কোটি স্মার্টফোন বাজারে এসেছে।  প্রথম প্রান্তিকের চেয়ে যা ২.৬ শতাংশ বেশি। দ্বিতীয় প্রান্তিকে সবচেয়ে ভালো করেছে হুয়াউয়ে।
বাজার গবেষণা প্রতিষ্ঠান তথ্য অনুযায়ী, স্মার্টফোনের চাহিদা বেড়ে যাওয়ার কারণ হচ্ছে—ফিচার ফোনের জনপ্রিয়তা কমে যাওয়া ও মোবাইল কম্পিউটিং এর চাহিদা বেড়ে যাওয়া। পাশাপাশি সাশ্রয়ী স্মার্টফোনের প্রতিও মানুষের আগ্রহ বেড়েছে। এই ধারাবাহিকতায় বছরের তৃতীয় প্রান্তিকে ৩০ কোটি স্মার্টফোন বাজারে আসতে পারে।
বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসির তথ্য অনুযায়ী, বছরের দ্বিতীয় প্রান্তিকটি বিশ্বের শীর্ষ স্মার্টফোন নির্মাতা স্যামসাং ও অ্যাপলের জন্য কঠিন ছিল। বাজারে স্যামসাংয়ের জনপ্রিয় গ্যালাক্সি স্মার্টফোনের চাহিদা ৭ শতাংশ কমে গেছে। আইফোনের চাহিদাও এ সময় কমেছে। কিন্তু চীনের স্থানীয় বাজারে হুয়াউয়ে ও লেনোভো স্মার্টফোনের চাহিদা বেড়ে যাওয়ায় গত বছরের দ্বিতীয় প্রান্তিকের তুলনায় এ বছরে বাজারে অনেক এগিয়েছে হুয়াউয়ে ও লেনোভো ।

বছরের দ্বিতীয় প্রান্তিকে সাত কোটি ৪০ লাখ ইউনিট স্মার্টফোন বাজারে এনে শীর্ষে রয়েছে স্যামসাং। দ্বিতীয় প্রান্তিকে দ্বিতীয় স্থানটি অ্যাপলের। এ সময় সাড়ে তিন কোটি আইফোন বাজারে এনেছে অ্যাপল। দ্বিতীয় প্রান্তিকে দুই কোটি স্মার্টফোন বাজারে এনেছে হুয়াউয়ে। বাজারের তৃতীয় স্থানটি এখন হুয়াউয়ের। বছরের দ্বিতীয় প্রান্তিকে এক কোটি ৫৮ লাখ স্মার্টফোন বাজারে এনেছে লেনোভো আর এক কোটি ৪৫ লাখ স্মার্টফোন বাজারে এনেছে এলজি। এই দুটি স্মার্টফোন নির্মাতার অবস্থান চার ও পাঁচে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন