কুয়েট প্রতিনিধি, টেকজুম ডটটিভি// উদ্বোধন করা হলো খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) তড়িৎ ও ইলেকট্রনিক (তওই) কৌশল বিভাগে সুইচগিয়ার এন্ড প্রোটেকশন ল্যাবরেটরী নামে নতুন একটি ল্যাবরেটরী।

গত ১৪ জুন রবিবার বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফিতা কেটে সুইচগিয়ার এন্ড প্রোটেকশন ল্যাবরেটরীর এর আনুষ্ঠানিক শুভ উদ্বোধন করেন।

ল্যাবরেটরী থেকে শিক্ষার্থীরা ইলেক্ট্রিক্যাল পাওয়ার উৎপন্ন ও বিতরণের জন্য ব্যবহৃত জেনারেটর, ট্রান্সফরমারসহ সকল যন্ত্রাংশের অনলাইন নিরাপত্তা সম্পর্কে বাস্তব জ্ঞান লাভ করতে পারবে।

নতুন ল্যাবটি স্থাপনের মাধ্যমে গবেষণার ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচিত হবে এবং শিক্ষক ও শিক্ষার্থীদের অনেক দিনের আশা পূর্ণ হবে বলে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর আশা প্রকাশ করেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন আইআইসিটি এর পরিচালক প্রফেসর ড. বাসুদেব চন্দ্র ঘোষ, পরিচালক (গবেষণা ও সম্প্রসারণ) প্রফেসর ড. মুহাঃ রফিকুল ইসলাম, তওই কৌশল বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. আশরাফুল গণি ভুইয়া, প্রমূখ।

এসময় তওই কৌশল বিভাগের সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডীন, পরিচালক, বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, স্বল্প খরচে দেশীয় প্রযুক্তিতে আন্তর্জাতিক মানের এই ল্যাবটি কুয়েট এর তওই কৌশল বিভাগের প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম এর তত্ত্বাবধানে প্রবীন প্রকৌশলী শহিদুল্লাহ সিদ্দিক এর সহযোগীতায় তৈরী করা হয়েছে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন