নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা পাইথন নিয়ে হয়ে গেল ৫ দিনের বিশেষ কোডস্প্রিন্ট ক্যাম্প। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) দশ বছর পূর্তি উৎসবের বছরব্যাপী আয়োজনের অংশ হিসেবে অনুষ্ঠিত হয় এ কোডস্প্রিন্ট ক্যাম্প।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) সহায়তায় বিসিসি কম্পিউটার ল্যাবে অনুষ্ঠিত এ কোডস্প্রিন্ট আয়োজনে প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত পাইথন নিয়ে চলে নানা ধরনের কার্যক্রম।

১১ জুন শুরু হওয়া এ কোডস্প্রিন্টের সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের সার্টিফিকেট দেয়া হয়।

সোমবার সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারী ১৮ জনকে সার্টিফিকেট তুলে দেন বিসিসি’র নির্বাহী পরিচালক এসএম আশরাফুল হক। তিনি এ ধরনের প্রোগ্রামিং ভাষাভিত্তিক আয়োজনের প্রশংসা করে অংশগ্রহণকারীদের অভিনন্দন জানান।

এ সময়ে বিসিসি’র পরিচালক এনামুল কবির, বিডিওএসএনের যুগ্ম সম্পাদক এনায়েত হোসেন রাজীব, ক্যাম্পের সমন্বয়ক তানভির শুভ উপস্থিত ছিলেন।

প্রায় ৫১জন আবেদনকারীর মধ্যে অনলাইন পরীক্ষার মাধ্যমে পাঁচদিনের এ ক্যাম্পের জন্য ১৮জনকে চূড়ান্ত ভাবে নির্বাচন করা হয়। এ কোডস্প্রিন্টে ডিজাইন, ডেভলপমেন্টের পাশাপাশি বর্তমানে সময়পোযোগী বিভিন্ন প্রকল্প ভিত্তিক কাজ করেন অংশগ্রহণকারীরা।

একই ধরনের আরো আয়োজন দেশের বিভিন্ন অঞ্চলেও করা হবে বলে জানিয়েছেন আয়োজকেরা। ক্যাম্প পরিচালনা করেন মাফিনার খান, মোজাম্মেল হক, মোস্তাক আহমেদ, মো. তাহমিদ ইসলাম, তাহমিদ রাফি, মাহফুজ আজিজ, তানভির শুভ এবং নরওয়ে থেকে অনলাইনে মেন্টর হিসেবে ছিলেন নাইমা জাকারিয়া।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন