ভূমি ব্যবস্থাপনায় স্বচ্ছতা নিশ্চিত করতে তথ্যপ্রযুক্তি ব্যবহারের প্রক্রিয়া জোরেশোরে শুরু করেছে সরকার। এর অংশ হিসেবে ভূমি রেকড ও জরিপ সংক্রান্ত বিভিন্ন সেবা অনলাইনে পাওয়ার ব্যবস্থা করা হচ্ছে।

এ জন্য ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর এবং একসেস টু ইনফরমেশন (এটুআই) একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে পারস্পরিক সহযোগিতার বিষয়ে এ এমওএই সই হয়।

অনুষ্ঠানে জানানো হয়, এমওইউ অনুযায়ী ভূমি সংক্রান্ত ই-সেবা তৈরি বিশেষ করে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের খতিয়ান, মৌজা ম্যাপের ইলেকট্রনিক রেকর্ড অনলাইনে সংরক্ষণ করা হবে। ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র ও ভূমি অফিস থেকে এই ই-সেবা পাওয়া যাবে। পাশাপাশি জাতীয় তথ্য বাতায়নেও এ রেকর্ড পাওয়া যাবে।
এরই মধ্যে ২০ হাজারের বেশি মৌজার এক কোটি ২১ লাখের বেশি খতিয়ান, ৭১ হাজার মৌজা ম্যাপের ইলেকট্রনিক রেকর্ড তৈরি করা হয়েছে। আরো ১৮ হাজার মৌজা ম্যাপের ইলেকট্রনিক রেকর্ড তৈরির কাজ চলছে বলে অনুষ্ঠানে জানানো হয়।

কর্মকর্তারা জানান, এসব মৌজা ম্যাপ ও খতিয়ান অনলাইনে প্রদর্শনের মাধ্যমে ভূমি সংক্রান্ত সেবা পেতে সাধারণ মানুষর সময়, ব্যয় ও ভোগান্তি কমবে।

পাশাপাশি ভূমি ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীদের প্রয়োজনীয় তথ্য অনলাইনে দেখা যাবে। অর্থাৎ ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের বিভিন্ন সেবা ই-সেবায় রূপান্তিত হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও একসেস টু ইনফরমেশন (এটুআই) কর্মসূচীর প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক আব্দুল জলিল সমঝোতা স্মারকে সই করেন।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন