নতুন প্রজন্মের আল্ট্রা থিন ও লাইট ল্যাপটপ ডেল ইন্সপাইরন ৭০০০ এবং ৩০০০। ল্যাপটপটি অতিরিক্ত অ্যালুমিনিয়াম শেল দ্বারা সুরক্ষিত। স্ক্রিনের আকার ১৫ ইঞ্চি ও ১৪ ইঞ্চি। এরমধ্যে ১১ ইঞ্চি প্রশস্ত ৩১৩৭ মডেলটি বনসাই ল্যাপটপ নামে পরিচিত। এর দাম ৩৮ হাজার ৫০০ টাকা। এটি টাচ স্ক্রিন একটি অধিক সময় ব্যাকআপের স্ক্র্যাচ প্রুফ ল্যাপটপ।

আর হেডলি ল্যাপটপগুলোতে রয়েছে ডেডিকেটেড ১০ ফিঙ্গার নিউমেরিক কী প্যাড যা প্রজেক্ট ও স্প্রেডশীটের কাজগুলোকে করে সহজতর। কাজ শেষে আবার এই কি প্যাড ব্যবহার করতে পারেন বিভিন্ন গেম খেলাতেও।

মাত্র ০.৬ ইঞ্চি পুরু এ ল্যাপটপটি যেকোন ব্যাগ অথবা স্লিভে এঁটে যায় অনায়াসে। ল্যাপটপটির ওজন মাত্র ২.৬ কিলোগ্রাম।

ডেল ইন্সপাইরন ৭০০০ উল্লেখযোগ্য কনফিগারেশনের মধ্যে রয়েছে- ইন্টেল কোর আই ৩ প্রসেসর, ৪ গিগাবাইট র্যা ম, ১৫.৬/১৪ ইঞ্চি স্ক্রিন, ৪ সেল ব্যাটারি (৮ ঘন্টা ৫২ মিনিট ব্যাটারি লাইফ), ডাইমেনশন- ৩৭৯.৪ x ২৫৪.৮ x ২২.২ মিলিমিটার, ৫০০ গিগাবাইট হার্ড ডিস্ক ড্রাইভ, এইচ.ডি.এম.আই. পোর্ট, এল.ই.ডি ব্যাকলাইট টাচ ডিসপ্লে। এর মূল্য ৫৬ হাজার ১০০ টাকা।

অন্যদিকে ডেল ইন্সপাইরন ৩০০০ চার্জ ও পাওয়ারের ক্ষেত্রে এগিয়ে। ল্যাপটপটি টানা ৮ ঘণ্টা ২০ মিনিট সচল থাকতে পারে ও মসৃণ অপারেশনের জন্য রয়েছে সর্বাধুনিক উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেম। আল্ট্রা থিন ল্যাপটপটির ওজন মাত্র ৩.১৫ পাউন্ড। ফলে ল্যাপটপটি এন্টারটেইনমেন্ট অথবা চলতি পথে কাজ করতে সুবিধা দেবে।

ডেল ইন্সপাইরন ৩০০০ উল্লেখযোগ্য কনফিগারেশনের মধ্যে রয়েছে- ৪র্থ জেনারেশন-এর ইন্টেল প্রসেসর, টাচস্ক্রিন, র্যা ম- ৪ গিগাবাইট ডিডিআরথ্রি (১.৪ গিগাহার্টজ), ৫০০ গিগাবাইট হার্ড ডিস্ক ড্রাইভ, স্ক্রিন সাইজ (ডায়াগোনাল)- ১১.৬ ইঞ্চি। এর কোর আই ফাইভ এর বাজার মূল্য ৫১ হাজার টাকা।

গত ১৯ ডিসেম্বর ডেল বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সোনিয়া বশির কবির রাজধানীর আমেরিকান ক্লাব-এ ল্যাপটপ দুটি বাংলাদেশে অবমুক্ত করেন। দেশের শীর্ষ আইসিটি পণ্য ও সেবাদাতা প্রতিষ্ঠান কম্পিউটার সোর্স, গ্লোবাল ব্র্যান্ড, স্মার্ট টেকনোলজি ও ফ্লোরা লিমিটেড হালনাগাদ এই গেজেটগুলো দেশের বাজারে পরিবশেন করছে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন