পাঠানো ইমেইল ফেরত আনা যাবে জিমেইলে

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// অপ্রয়োজনে কারও কাছে পাঠানো ইমেইল ফেরত আনার সুযোগ দিচ্ছে গুগলের ইমেইল সেবা জিমেইল। টানা ছয় বছর পরীক্ষা-নিরীক্ষার পর অবশেষে জিমেইল সেবায় যোগ হয়েছে ‘আনডু সেন্ড’ ফিচার।

ম্যাশএবল এক প্রতিবেদনে জানিয়েছে, জিমেইলে সেন্ড বাটনে চাপার পরেও ‘আনডু সেন্ড’ ফিচারের মাধ্যমে মেইলটি কয়েক সেকেন্ডের জন্যে হলেও ফিরিয়ে নিতে পারবেন গ্রাহক। ওই সময়ের মধ্যে কারও নামের বানানে ভুলের মতো ছোট খাটো জিনিস পরিবর্তনের সুযোগ পাবেন ওই ব্যক্তি।

এর আগে, জিমেইলের সেটিংস অপশনের ‘ল্যাব’ ট্যাবে ফিচারটি থাকলেও এবার এটি নিয়ে আসা হয়েছে ‘জেনারেল’ ট্যাবে। সেখানে ৫ থেকে ৩০ সেকেন্ড পর্যন্ত বিভিন্ন টাইম উইন্ডো বাছাই করে নেওয়া যাবে। পরবর্তীতে কারও কাছে ইমেইল পাঠানোর পর সেই নির্দিষ্ট সময়ের মধ্যে উপরের দিকে থাকা ‘Undo’ বাটনে ক্লিক করলেই পাঠানো মেইলটি বাতিল হয়ে যাবে। ওয়েবের পাশাপাশি গুগলের ইনবক্স অ্যাপেও পাওয়া যাবে এই সুবিধা।

২০০৯ সালে বেটা ফিচার হিসেবে অভিষেক হয় ‘আনডু সেন্ড’ ফিচারটির। সীমিত সংখ্যক ব্যবহারকারী ওই ফিচারটি ব্যবহারের সুযোগ পেয়েছেন এতদিন। ফিচারটির বেটা সংস্করণ ব্যবহারকারীরা কেবল ৫ সেকেন্ডের জন্য পাঠানো মেইল ফেরত নিতে পারতেন। তবে মূল সংস্করণে ব্যবহারকারীরা ৫ থেকে ৩০ সেকেন্ড পর্যন্ত পাঠানো মেইল আটকে রাখার সুযোগ পাবেন।

ফিচারটির বেটা সংস্করণ থেকে মূল সংস্করণ তৈরিতে টানা ৬ বছর সময় কেন লাগলো– সে বিষয়ে ম্যাশএবলের প্রশ্নের কোনো উত্তর দেয়নি গুগল। খোদ জিমেইল সেবা ২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত বেটা পর্যায়ে রেখেছিল গুগল।

সূত্র: এপি

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন