ফেসবুক ব্যবহারকারীরা সাবধান, ভাইরাসে আক্রমনিত হতে পারেন

0

আপনি কি আপনার ফেসবুক প্রোফাইলের রঙ পরিবর্তনের চেষ্টা করেছেন? এবার সাবধান হন। ”কালার চেঞ্জ” নামক যে আমন্ত্রণ মাঝে মাঝেই আপনার প্রোফাইলে টোকা মেরে যায় ভুলেও তাতে ক্লিক করবেন না। রঙ পরিবর্তনের মোড়কে মারাত্মক ভাইরাস গ্রাস করে নিতে পারে আপনার কম্পিউটার। ইতিমধ্যে সারা বিশ্বে ১০,০০০ এরও বেশি ফেসবুক ইউজার এই ম্যালওয়ারের কবলে আক্রান্ত।

বহুবার ফেসবুক কর্তৃপক্ষ এই ম্যালওয়ারটিকে সড়িয়ে দিলেও আবার সে ফিরে এসেছে।

একটি অ্যাপের বিজ্ঞাপনের ধাঁচে ফেসবুক ইউজারদের কাছে তাদের প্রোফাইলের রঙের থিম পরিবর্তনের আমন্ত্রণ আসে। সঙ্গে থাকে একটি টিউটোরিয়াল ভিডিওর লিঙ্ক। এই অ্যাপস-এ ক্লিক করলেই ইউজাররা পৌঁছে যাচ্ছেন একটি ক্ষতিকর ফিসিং সাইটে। আর তার পর থেকেই শুরু হচ্ছে বিপত্তি।

[pullquote]একটি অ্যাপের বিজ্ঞাপনের ধাঁচে ফেসবুক ইউজারদের কাছে তাদের প্রোফাইলের রঙের থিম পরিবর্তনের আমন্ত্রণ আসে। সঙ্গে থাকে একটি টিউটোরিয়াল ভিডিওর লিঙ্ক। এই অ্যাপস-এ ক্লিক করলেই ইউজাররা পৌঁছে যাচ্ছেন একটি ক্ষতিকর ফিসিং সাইটে। আর তার পর থেকেই শুরু হচ্ছে বিপত্তি।[/pullquote]

রঙ বদলানোর টিউটোরিয়াল ভিডিওটির মাধ্যমে ফিশিং সাইটটি ইউজোরদের ফেসবুক অ্যাকসেস চুরি করছে। ইউজারদের প্রোফাইলের অস্থায়ী প্রবেশাধিকার পেয়ে এই হ্যাকাররা ইউজারদের ফেসবুক বন্ধুদের সঙ্গে যোগাযোগ তৈরি করে। যদি কোনও ইউজার অনলাইন থাকেন এবং অ্যাপসটি ক্লিক করেন তাহলে নিজেদের অজান্তেই তারা ডাউনলোড করে ফেলেন পর্নোগ্রাফিক ভিডিওপ্লেয়ার।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন