ব্ল্যাকবেরির অ্যান্ড্রয়েড ডিভাইসের ছবি ফাঁস !

0

কানাডার প্রযুক্তি যন্ত্রাংশ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ব্ল্যাকবেরি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের স্মার্টফোন বাজারে আনতে যাচ্ছে। এমন খবর বেশ কিছুদিন ধরে প্রযুক্তি বিশ্বের হাওয়ায় উড়ছে। এ নিয়ে ব্ল্যাকবেরি আদৌ কাজ শুরু করেছে কিনা তা এতদিন পর্যন্ত জানা যায়নি। তবে ক্ষুদে ব্লগ লেখার সাইট টুইটারে ফাঁস হওয়া এক ছবি থেকে এ বিষয়ে খানিকটা ধারণা পাওয়া গেছে।

ব্ল্যাকবেরির এই ডিভাইসে ৫.৪ ইঞ্চির ডিসপ্লে রয়েছে। বাঁকানো পর্দার এই ডিভাইসে ১.৮ গিগাহার্টজ গতির হেক্সা কোর ৬৪ বিট স্ন্যাপড্রাগন প্রসেসর ব্যবহার করা হয়েছে। এই ডিভাইসে ১৮ মেগাপিক্সেলের মূল ক্যামেরা ও ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা রয়েছে। এতে ৩ গিগাবাইটের র্যাাম থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ডিভাইসটি মার্কিন টেলিযোগাযোগ প্রতিষ্ঠান এটিঅ্যান্ডটির সহায়তায় বাজারে আনা হবে। এটি দেখতে অনেকটা ব্ল্যাকবেরি বাজারে আনা পাসপোর্ট ডিভাইসের মতো। এতে হোম বাটন, ব্যাক বাটন ও মাল্টি উইন্ডো বাটন থাকবে।

এক সময় স্মার্টফোন বাজারে রাজত্ব করা ব্ল্যাকবেরির বাজার দখল এখন ১ শতাংশেরও কম। এ কারণে বাজারে টিকে থাকতে কয়েক বছর ধরেই বিভিন্ন উদ্যোগ নিচ্ছে প্রতিষ্ঠানটি। তবে অ্যান্ড্রয়েড ডিভাইস বাজারে আনার সাম্প্রতিক সিদ্ধান্ত তাদের জন্য কতটা ইতিবাচক হবে তাই এখন দেখার বিষয়।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন