বিলিয়ন ডলারের বেশি মুনাফা হারাতে পারে তোশিবা

0

অতীতের আয় থেকে ১ দশমিক ২১ বিলিয়ন ডলার অর্থ কমিয়ে আনতে হতে পারে জাপানের ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা প্রতিষ্ঠান তোশিবাকে। প্রতিষ্ঠানটির অতীতের হিসাবরক্ষণ পদ্ধতিতে ভুল নিয়ে চলমান তদন্ত পরিচালনার সঙ্গে সম্পৃক্ত একটি সূত্র এ তথ্য জানিয়েছে।

২০১৩ অর্থবছর পর্যন্ত তোশিবার মোট পরিচালন মুনাফা ছিল ১ দশমিক শূন্য ৪ ট্রিলিয়ন ইয়েন। অর্থাত্ ভুলের কারণে প্রতিষ্ঠানটি যে পরিমাণ আয় কম দেখিয়েছে তা ওই পাঁচ বছরের মোট পরিচালন মুনাফার ১০ শতাংশেরও বেশি। যদিও পুণঃপর্যালোচনায় কোনো বছরেরই আয় লোকসানে পরিণত হবে না, কিন্তু সমন্বিত হিসাবের প্রভাব হবে অত্যন্ত তাত্পর্যপূর্ণ।

এর আগে পরিচালিত একটি তদন্তে অবকাঠামো খাতে হিসাববিজ্ঞান পন্থায় কিছু সমস্যা ধরা পরেছিল। তখন তোশিবা ধারণা করেছিল, পূর্বের পাঁচ বছরের পরিচালন মুনাফা থেকে বড় জোর ৫৪ দশমিক ৮ বিলিয়ন ইয়েন কমানো হতে পারে। নিজেদের হাইওয়ে টোল সিস্টেম ও পাওয়ার মিটার ব্যবসায় লোকসানের সম্ভাবনা স্বীকার করেছিল প্রতিষ্ঠানটি। কিন্তু প্রকৃতপক্ষে সে খাতে সম্পন্ন লোকসান সার্বিক হিসাবে অন্তর্ভুক্ত করা হয়নি।

বর্তমানে স্বতন্ত্র বিশেষজ্ঞদের একটি দল প্রতিষ্ঠানটির পারসোনাল কম্পিউটার বা পিসি, টেলিভিশন ও সেমিকন্ডাক্টর ব্যবসায় হিসাবরক্ষণ সম্পর্কিত অসঙ্গতি নিয়ে তদন্ত করছে। এখনো পর্যন্ত তদন্তকারীদের প্রাথমিক ফলাফলে পারসোনাল কম্পিউটার ও অন্যান্য কার্যক্রমের হিসাবরক্ষণে বিপুল অসঙ্গতি ধরা পড়েছে। এ নিয়ে এখনো তোশিবার কাছ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি। জুলাই মাসের মাঝামাঝি পর্যন্ত এ তদন্ত চলমান থাকবে।

গত এপ্রিলে হিসাবরক্ষণ পদ্ধতি নিয়ে তোশিবা একটি অভ্যন্তরীণ তদন্ত পরিচালনার ঘোষণা দিলে প্রতিষ্ঠানটির শেয়ার ১৭ শতাংশ মূল্য হারায়।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন