খান একাডেমির শিক্ষা উপকরন বাংলায় করবে গ্রামীণফোন

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য খান একাডেমির উচ্চ মান সম্পন্ন শিক্ষা উপকরন বাংলা ভাষায় রূপান্তরে সহায়তা করবে গ্রামীণফোন। “লোকালাইজিং খান একাডেমি” শীর্ষক উদ্যোগের আওতায়, গ্রামীণফোন, আগামী এডুকেশন ফাউন্ডেশন (বাংলাদেশ) এবং আগামী ইনকর্পোরেটেড (যুক্তরাষ্ট্র) এর সহযোগীতায় খান একাডেমি বাংলা লাইভ সাইট চালু করার জন্য খান অ্যাকাডেমি প্ল্যাটফর্ম বাংলায় অনুবাদ করবে।

বৃহস্পতিবার ঢাকার একটি অভিজাত রেস্তোরায় অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

উদ্যোগটি সম্পর্কে গ্রামীণফোনের হেড অফ এক্সটার্নাল কমিউনিকেশনস সৈয়দ তালাত কামাল বলেন, “সবার জন্য ইন্টারনেট পৌছে দেওয়া লক্ষ্যের আওতায় গ্রামীণফোন ইন্টারনেটের সাথে শিক্ষার সংযোগ সৃষ্টি করার নিরন্তর প্রচেষ্টা করে যাচ্ছে। আমাদের বিশ্বাস মান সম্মত শিক্ষা উপকরন সবার কাছে পৌছে দেওয়ার আদর্শ মাধ্যম হলো ইন্টারনেট। এই উদ্যোগের মাধ্যমে বাংলাদেশের শিক্ষক এবং শিক্ষার্থীরা যেকোন জায়গা থেকে যেকোন সময়ে উচ্চ মান সম্মত শিক্ষা উপকরন ব্যবহার করতে পারবেন।”

অনু্ষ্ঠানে খান একাডেমির প্রতিষ্ঠাতা সালমান খান একটি ভিডিও মেসেজ এর মাধ্যমে গ্রামীণফোন এবং আগামীকে এই উদ্যোগের জন্য ধন্যবাদ জানান।

এই সময় আরো উপস্থিত ছিলেন গ্রামীণফোনের হেড অফ কর্পোরেট রেসপন্সিবিলিটি দেবাশীষ রায় এবং আগামী এডুকেশন ফাউন্ডেশনের ডিরেক্টর প্রোগ্রামস দিলরুবা চৌধুরী।

২০০৬ সালে সালমান খান যুক্তরাষ্ট্র ভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান খান একাডেমি প্রতিষ্ঠা করেন যার মূল লক্ষ্য হচ্ছে “সবার জন্য যেকোন স্থানে বিনামূল্যে বিশ্বমানের শিক্ষা নিশ্চিত করা”। প্রতিষ্ঠানটি ইউটিউব ভিডিও এর মাধ্যমে মাইক্রো লেকচার পরিবেশন করে। এই মাইক্রো লেকচার ছাড়াও প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে আরো রয়েছে শিক্ষকদের জন্য অনুশীলন ও সাহায্য উপকরণ।

২০১১ সাল থেকে আগামী, খান একাডেমির সাথে কাজ করে যাচ্ছে বিশ্বব্যাপী বাংলা ভাষাভাষী মানুষদের জন্য, বিশেষ করে বাংলাদেশের শিক্ষক এবং শিক্ষার্থীদের জন্য খান একাডেমির শিক্ষা উপকরণ পৌছে দিতে। স্থানীয়করণের সর্বশেষ উদ্যোগগুলো রয়েছে www.facebook.com/KABanglaTranslationCommunity লিঙ্কটিতে।

গ্রামীনফোনের মনে করঠে খান একাডেমির উপকরণ বাংলায় স্থানীয়করণ এবং স্থানীয় পাঠ্যসূচী অনুযায়ী বিন্যাসকরণের মাধ্যমে শিক্ষক এবং শিক্ষার্থীরা মানসম্মত শিক্ষা উপকরণ ব্যবহার করতে পারবেন। এর ফলে ইন্টারনেটে বাংলা শিক্ষা উপকরনের পরিমানও বৃদ্ধি পাবে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন