বাংলাদেশে আসছে পেপাল!

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// দেশের ফ্রিল্যান্স্যারদের জন্য সুখবর বটে। বহুল প্রত্যাশিত অনলাইন আউটসোর্সিং খাতের সবচেয়ে জনপ্রিয় অনলাইন মার্চেন্ট (পেমেন্ট প্রসেসর) ‘পেপাল’ এবার হাতের মুঠোয় ধরা দিচ্ছে বলে আশা করা যাচ্ছে। তবে এখনও নিশ্চিত হয়।

বাংলাদেশে পেপালের সকল সুবিধা চিশ্চিত করতে পেপালের সঙ্গে দুটি বৈঠক করতে বর্তমানে যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। পেপলের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের আগ্রহের কারণে বৈঠক দুটি বিশেষ মর্যাদা পেতে যাচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

পেপালের সম্ভাব্য ব্যবসায় হাবগুলোর (বিজনেস ডেস্টিনেশন) তালিকায় বাংলাদেশের নাম ছিল না।

দেশে বর্তমানে অনলাইন মার্চেন্ট পেওনিয়ার, অ্যালার্টপে ও মানিবুকার্স তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ সূত্রে জানা গেছে, সোমবার যুক্তরাষ্ট্রের টেক্সাসের অস্টিনে স্থানীয় সময় দুপুর ২টায় পেপলের ভাইস প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেছেন জুনাইদ আহমেদ পলক।

আগামীকাল মঙ্গলবার ক্যালিফোর্নিয়ায় পেপলের প্রধান কার্যালয়ে পেপল টিমের সঙ্গে বসবেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী। বৈঠকে পেপলের সঙ্গে বাংলাদেশের বিজনেস নীতিমালা, অবকাঠামোগত সুবিধা, ফ্রিল্যান্সারদের কাজকর্ম এবং সরকারি উদ্যোগ নিয়ে আলোচনা হতে পারে বলে আইসিটি বিভাগের সূত্র জানিয়েছে।

সূত্র আরও জানায়, পেপলের সঙ্গে বৈঠক শেষে প্রতিমন্ত্রী প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ডেল, আইবিএম’র সঙ্গেও বৈঠক করবেন তিনি। এরপর তিনি বিশেষ বৈঠক করবেন ক্লাউড কম্পিউটিং নিয়ে। বাংলাদেশ শিগগিরই ক্ল‌‌‌াউডে যাবে। এই বিষয়ে তিনি ক্লাউড সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করবেন। ওই আলোচনা পর্বে ক্লাউড এবং বৃহৎ ডাটা সেন্টার বিশেষ প্রাধান্য পাবে।

জানা গেছে, আইসিটি প্রতিমন্ত্রী এবার পেপালের সঙ্গে বৈঠকের ব্যাপারে নিশ্চিত হয়েই দেশ ছেড়েছেন।

প্রসঙ্গত, বর্তমানে বিশ্বের ১৯৩টি দেশে কার্যক্রম চালিয়ে যাচ্ছে পেপল। প্রায় ১৪ কোটি ৭০ লাখ ব্যবহারকারী ২৬টি মুদ্রায় পেপলের মাধ্যমে অর্থ লেনদেন করছেন।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন