৪১ হাজার নকল আইফোন উদ্ধার

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// একটা দু’টো নয়, উদ্ধার হল ৪১ হাজার নকল আইফোন। চিনের রাজধানী বেজিংয়ের একটি কারখানায় অভি‌যান চালিয়ে চিনা প্রশাসন ‌যে পরিমাণ নকল আইফোন উদ্ধার করেছে তার বাজারদর শুনলে চোখ কপালে উঠবে।

আইফোনের নকল রুখতে সম্প্রতি উঠেপড়ে লেগেছে অ্যাপেল। ইন্টেলেকচুয়াল প্রপার্টি আইনকে হাতিয়ার করে নকল আইফোন প্রস্তুতকারী সংস্থার বিরুদ্ধে ‌যুদ্ধ ঘোষণা করেছে মার্কিন সংস্থাটি।

নকল আইফোন তৈরির অভি‌যোগে ৯ জনকে গ্রেফতার করেছে চিনা পুলিশ। এঁদের মধ্যে এক দম্পতিও আছেন। চিনা পুলিশসূত্রে জানা গিয়েছে, উত্তর বেজিংয়ের শহরতলিতে একটি বৈদ্যুতিন পণ্য মেরামতির দোকানের আড়ালে চলত কারখানাটি।

গোটা চক্রের পান্ডা বছর তেতাল্লিশের ‘ইউ’ ও তাঁর স্ত্রী ‘শি’। দু’জনেই চিনের বৈদ্যুতিন পণ্য তৈরির জন্য প্রখ্যাত শহর শেনজেনের বাসিন্দা। গত জানুয়ারিতে তারা কারখানাটি তৈরি করে।

গোয়েন্দারা জানিয়েছেন, শ’য়ে শ’য়ে কর্মীকে কাজে লাগিয়ে তারা পুরনো ফোনের ‌যন্ত্রাংশ ব্যবহার করে আইফোন বানিয়ে বিদেশে রফতানি করত।

গত ১৪ মে মার্কিন ‌যুক্তরাষ্ট্রের পুলিশ সেখানে তল্লাশি চালিয়ে এরকম ১,৪০০ ফোন ও অন্যান্য ‌যন্ত্রাংশ উদ্ধার করে। এর পরই বেজিং পুলিশকে বিষয়টি জানায় মার্কিন পুলিশ ও অ্যাপেল। তদন্তে নামেন গোয়েন্দারা।

সূত্র: ইন্টারনেট

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন