ডিসি সম্মেলনে ডাক তথ্য ও প্রযুক্তি বিষয়ে ৮ প্রস্তাব

0

বিশেষ সংবাদদাতা, টেকজুম ডটটিভি// এবারের জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে ডাক ও টেলিযোগাযোগ, তথ্য-যোগাযোগ প্রযুক্তি এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়-বিভাগ সম্পর্কে নয় জেলা প্রশাসক মোট আটটি প্রস্তাব করছেন। মঙ্গলবার থেকে শুরু হয়েছে এ সম্মেলন।

ফেনী ও শরীয়তপুর জেলার দুই প্রশাসক তাদের জেলায় হাইটেক পার্ক স্থাপনের প্রস্তাব করেছেন। ডিসি সম্মেলনের কার্যপত্র সূত্রে এ তথ্য জানা গেছে।

ফেনীর জেলা প্রশাসক প্রস্তাব করছেন, ‘ফেনী জেলার মুহুরীর চর অথবা দোস্ত টেক্সটাইল সংলগ্ন এলাকায় হাইটেক পার্ক স্থাপনের জন্য অনুকূল পরিবেশ রয়েছে’। সুপারিশে বলা হয়েছে, ‘সম্ভাব্যতা যাচাই করে এ প্রস্তাবের বিষয়ে পদক্ষেপ নেওয়া যেতে পারে।’

শরীয়তপুর জেলা প্রশাসক প্রস্তাব করেছেন, ‘পদ্মা সেতুর জাজিরা প্রান্তে একটি হাইটেক পার্ক স্থাপনের সুযোগ রয়েছে। এর ফলে মেধাবী ও আইটি বিষয়ে আগ্রহী যুবক-যুবতীদের জন্য বিপুল কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা যাবে’। এর সুপারিশে বলা হয়েছে, ‘প্রস্তাবিত জায়গায় একটি হাইটেক পার্ক স্থাপন করা যেতে পারে।’

জেল প্রশাসক সম্মেলনের দেওয়া সময়সূচি অনুযায়ী, ‘ডাক ও টেলিযোগাযোগ বিভাগ সম্পর্কিত বিষয়াবলি’ শীর্ষক পঞ্চম অধিবেশনে এ সব বিষয় আলোচনা হবে। মঙ্গলবার সন্ধ্যা ৭টার দিকে এ অধিবেশন শুরু হবে। চলবে রাত ৮টা পর্যন্ত।

ভোলার জেলা প্রশাসকের প্রস্তাব অনুযায়ী, ‘দ্বীপ জেলা ভোলায় অপটিক্যাল ফাইবার সংযোগ দেওয়া হয়নি। ইন্টারনেটের গতি ধীর হওয়ায় জনগণ কাঙ্ক্ষিত সেবা পাচ্ছেন না’। এ প্রস্তাবের সুপারিশে বলা হয়েছে, ‘ভোলা জেলায় অপটিক্যাল ফাইবার ক্যাবল সংযোগ দেওয়া যেতে পারে’।

সিরাজগঞ্জ ও কিশোরগঞ্জের জেলা প্রশাসক প্রস্তাব দিয়েছেন, ‘জেলা প্রশাসকের কার্যালয়ে ভূমি রেকর্ড আধুনিকায়ন প্রকল্প কার্যক্রম বাস্তবায়নে ইন্টারনেটের গতি বৃদ্ধি করা প্রয়োজন। এ প্রস্তাবের সুপারিশে বলা হয়েছে, ‘ইন্টারনেট সেবার মান ও কাঙ্ক্ষিত গতি নিশ্চতকরণের ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।’

‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সম্পর্কিত বিষয়াবলি’ শীর্ষক পঞ্চম অধিবেশনে এ সব বিষয় আলোচিত হবে। অধিবেশনটি শুরু হবে মঙ্গলবার সন্ধ্যা ৭টার দিকে, চলবে রাত ৮টা পর্যন্ত।

photo-1438098307
ঝিনাইদহ জেলা প্রশাসকের প্রস্তাব অনুযায়ী, ‘উপজেলা পরিষদের সকল দফতর তথ্য ও প্রযুক্তি নির্ভর হিসেবে গড়ে তোলার লক্ষ্যে দ্রুতগতির ইন্টারটেন সংযোগ প্রদান আবশ্যক’। সুপারিশে বলা হয়েছে, ‘পর্যায়ক্রমে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় এবং উপজেলা পরিষদের অন্যান্য কার্যালয়ে ব্রডব্যান্ড সংযোগ প্রদান করা যেতে পারে’।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত বিষয়াবলি’ শীর্ষক পঞ্চম অধিবেশনে এ সব বিষয় আলোচিত হবে। এ অধিবেশনও শুরু হবে মঙ্গলবার সন্ধ্যা ৭টার দিকে, চলবে ৮টা পর্যন্ত।

মানিকগঞ্জের জেলা প্রশাসকের প্রস্তাব অনুযায়ী ‘তরুণ উদ্ভাবকদের বিজ্ঞান-গণিত শিক্ষায় আরও উৎসাহী করে তোলার লক্ষ্যে প্রতিটি উপজেলায় একটি করে বিজ্ঞান ক্লাব প্রতিষ্ঠা করা আবশ্যক’। প্রস্তাবের সুপারিশে বলা হয়েছে, ‘পর্যায়ক্রমে সকল উপজেলায় একটি করে বিজ্ঞান ক্লাব প্রতিষ্ঠা করা যেতে পারে’।

প্রসঙ্গত, ২৮-৩০ জুলাই তিন দিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলন শুরু হয়েছে মঙ্গলবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের উদ্বোধন করেন। ১৮টি কার্য অধিবেশনসহ মোট ২২টি অধিবেশন অনুষ্ঠিত হবে এ সম্মেলনে।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন