বেলুন থেকে ওয়াই-ফাই!

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// শ্রীলঙ্কায় এই ওয়াই-ফাই সুবিধার বেলুন নিয়ে পরীক্ষা চালানোর পরিকল্পনা করেছে গুগল। গুগলের এ প্রকল্পের নাম ‘লুন’। তবে শ্রীলঙ্কা কর্তৃপক্ষের সঙ্গে ‘লুন’ প্রকল্প চালুর বিষয়ে কথাবার্তা প্রাথমিক পর্যায়ে রয়েছে বলেই জানিয়েছে গুগল কর্তৃপক্ষ।

গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, বেলুন থেকে ইন্টারনেট দেওয়ার প্রকল্পটি চালু করতে শ্রীলঙ্কা সরকারের সঙ্গে প্রাথমিক চুক্তি হয়েছে। এখন এই প্রকল্পটি বাস্তবায়নের উভয় পক্ষ সম্ভাবনার পথগুলো বিবেচনা করে দেখবে।

২০১৩ সালে ‘লুন’ প্রকল্পটির কথা জানাজানি হয়। আকাশে বড় আকারের বেলুন ওড়ানো হয় আর তাতে থাকে ওয়াই-ফাই বিম করে এমন যন্ত্র। প্রত্যন্ত অঞ্চলের ইন্টারনেট সুবিধাবঞ্চিত মানুষে এতে ইন্টারনেটের আওতায় আসতে পারে। গুগলের গোপন গবেষণাগার বলে খ্যাত ‘এক্স ল্যাব’ এই প্রকল্পটি শুরু করেছিল।

বর্তমানে যুক্তরাষ্ট্রে সিলিকনভ্যালি ভিত্তিক বেশ কয়েকটি প্রতিষ্ঠান মানুষকে ইন্টারনেট সুবিধার আওতায় আনতে উচ্চাভিলাষী পরিকল্পনা নিয়ে কাজ করছে। ড্রোন বা চালকবিহীন বিমান ও কৃত্রিম উপগ্রহের মাধ্যমে ইন্টারনেট সেবা দেওয়ার পরিকল্পনা করছে এই প্রতিষ্ঠানগুলো।

প্রযুক্তি বিশ্লেষকেরা জানিয়েছেন, যত মানুষ অনলাইনে আসবে গুগলের ব্যবসার জন্য তত ভালো। যত মানুষ অনলাইনমুখী হবে তত তারা গুগলের সেবা ব্যবহার করবে। জিমেইল, ইউটিউব, সার্চের মতো সেবা মানুষের জন্য কাজে লাগাবে।

-এএফপি

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন