সুপার কম্পিউটার তৈরি করবে যুক্তরাষ্ট্র: ওবামা

0

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বিশ্বের সবচেয়ে দ্রূত গতির সুপার কম্পিউটার তৈরি করতে দেশটির বিজ্ঞানীদের নির্দেশ দিয়েছেন। সবচেয়ে দ্রুতগতির সুপার কম্পিউটার তৈরি করতে উঠেপড়ে লেগেছে হোয়াইট হাউজ।

বৃহস্পতিবার বারাক ওবামা একটি নিবার্হী নির্দেশ জারী করেন। এতে বলা হয়, সুপার কম্পিউটারের জগতে যুক্তরাষ্ট্র শীর্ষে অবস্থান করতে চায়। এই সুপার কম্পিউটার চিকিৎসা, জলবায়ু বিজ্ঞান এবং অ্যারোস্পেস নিয়ে গবেষণায় ব্যবহৃত হবে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্যা ভার্জ জানিয়েছে, ন্যাশনাল স্ট্যাটেজিক কম্পিউটিং ইনেশিয়েটিভের অংশ হিসেবে এই সুপার কম্পিউটার তৈরি করবে যুক্তরাষ্ট্র। এটা হবে এক্সাস্কেল সুপার কম্পিউটার।

সুপার কম্পিউটার তৈরি করার জন্য বারাক ওবামা ১০ বছর সময় বেধে দিয়েছেন। এই সুপার এই কম্পিউটারটি প্রতি সেকেন্ডে এক কুইন্টিলিয়ন বা এক বিলিয়নের বিলিয়ন গণনা করতে সক্ষম হবে। যা এক্সফ্লপ বলে পরিচিত।

প্রযুক্তিখাতে শীর্ষ দেশ হলেও সুপার কম্পিউটারের গতিতে প্রতিদ্বন্দ্বী দেশ চীনের চেয়ে পিছিয়ে আছে মার্কিনীরা। এ কারণেই গতিশীল সুপার কম্পিউটার তৈরির বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র। তথ্য প্রযুক্তি ও সামরিক দিক থেকে চীনকে প্রতিদ্বন্দ্বী মনে করে মার্কিনীরা।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন