লেজার দিয়ে দ্রুতগতির ইন্টারনেট দেবে ফেসবুক

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// লেজার কমিউনিকেশন পদ্ধতিতে ইন্টারনেট ব্যবহার করা যায় কিনা তা পরিক্ষা শুরু করছে শীর্ষ সামাজিক যোগাযোগ সাইট ফেইসবুক। সোলার শক্তিচালিত ড্রোনের মাধ্যমে দূরবর্তী স্থানে ইন্টারনেট সুবিধা দেবে সোশাল নেটওয়ার্কিং সাইট ফেসবুক।

পৃথিবীর দুই-তৃতীয়াংশ জায়গায় যেখানে ইন্টারনেট ব্যবহারের সুযোগ নেই সেখানে ড্রোন, স্যাটেলাইট ও লেজারের মাধ্যমে তথ্য প্রযুক্তির সুবিধা পৌঁছে দেওয়ার লক্ষ্য ফেইসবুকের।

ফেসবুকের তৈরি ড্রোনের পাখা হবে বোয়িং ৭৩৭ এর মতো যা ভূমি থেকে ৯০ হাজার ফুট উঁচুতে উড়তে সক্ষম। এই ড্রোনটি একটানা ৯০ দিন পর্যন্ত আকাশে থাকতে পারবে।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে তাদের তৈরি ড্রোনটি ১০ গিগাবাইটস পার সেকেন্ড গতির ইন্টারনেট দিতে সক্ষম হবে।

কম খরচে কীভাবে আরও বেশি সংখ্যক মানুষকে সম্পৃক্ত করা যায় তা নিয়ে কাজ করবে ফেসবুক। এ জন্য ব্যবহার করা হবে অদৃশ্য লেজার বিম। ফেসবুকের লক্ষ্য হচ্ছে ইন্টারনেটকে সহজলভ্য করে তোলা। গত মাসের শুরুতে ফেসবুক ড্রোন নির্মাতা প্রতিষ্ঠান টাইটান কিনতে আগ্রহী বলে জানা গেছে। তবে, এ সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করেনি।

ফেসবুকের গ্লোবাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার এর ভাইস প্রেসিডেন্ট জে পারিখ বলেছেন তাদের লক্ষ্য ইন্টানেটের ক্ষেত্রে নতুন প্রযুক্তির উন্নয়ন ঘটিয়ে অর্থনৈতিক পরিবর্তন আনা।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন