মাহাবুব মাসফিক, টেকজুম ডটটিভি// হাতে স্মার্টফোন আর কানে এয়ারফোন না হলে আজকাল স্মার্ট হওয়া যায় না। কথাটা শুনে অনেকে ভ্যাবাচ্যাকা খেয়েছেন। কিন্তু প্রয়োজনের দিক থেকে স্মার্টফোনের প্রয়োজনীয়তা আসলেই অনেক। অন্যদিকে নতুন ফোন কেনার ক্ষেত্রে আধুনিক তরুন-তরুনীদের আগ্রহ একটু বেশিই। আর তাদের চাহিদার কথা বিবেচনা করে স্মার্টফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো বাজারে আনছে নতুন নতুন স্মার্টফোন। আসছে তেমনি আলোচিত কয়েকটি স্মার্টফোন। চলুন দেখে নিই:

Samsung Galaxy Note 5_techzoom.tvস্যামসাং গ্যালাক্সি নোট ৫
স্মার্টফোনের বাজার দখল করার নতুন উদ্যোগ হিসাবে স্যামসাং এবার বাজারে গ্যালাক্সি নোট সিরিজের গ্যালাক্সি নোট ৫। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকটিতে স্যামসাংয়ের স্মার্টফোন বিক্রির হার কিছুটা ধীর গতির। স্মার্টফোন বিক্রির গতি বাড়তে আগস্টের মাঝামাঝিতে নোট ৫ বাজারে ছাড়ার পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি। সাধারণত সেপ্টেম্বর মাসে নোট সিরিজের স্মার্টফোন বাজারে ছাড়ে স্যামসাং। এবারে বাজারে নতুন স্মার্টফোন আনার তারিখ কিছুটা এগিয়ে আনতে পারে প্রতিষ্ঠানটি। তবে বিষয়টি স্পর্শকাতর বলে স্যামসাংয়ের ওই সূত্র নাম প্রকাশ করেনি। বাজার গবেষকেরা বলছেন, স্যামসাংয়ের প্রতিদ্বন্দ্বী অ্যাপলের নতুন আইফোন বাজারে আসার আগে নতুন স্মার্টফোন বাজারে ছাড়ার জন্য এটাই স্যামসাংয়ের উপযুক্ত সময়।

 

iPhone 6S_techzoom.tvআইফোন ৬এস
অ্যাপলের তৈরি আইফোনের পরবর্তী সংস্করণ আইফোন ৬এস। বর্তমান আইফোন ৬-এর সঙ্গে আইফোন ৬এস-এর তেমন কোনো পার্থক্য নেই বলে জানা গেছে। তবে ৬এসের আভ্যন্তরীণ যন্ত্রাংশে বড় পরিবর্তন আসতে পারে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। ৪.৭ ইঞ্চির আইফোন ৬এস দেখতে প্রায় আইফোন ৬-এর মতোই হবে বলে জানিয়েছে সিএনএন। তবে ক্যামেরার অবস্থানে ছোট পরিবর্তনের সম্ভবনা রয়েছে বলে জানিয়েছে সাইটটি। আইফোন ৬-এর কিনারা ঘেষে রাখা ‘অ্যান্টেনা লাইন’-এর অনুপস্থিতি থাকবে ৬এসে। ৬এসেও থাকবে ‘অ্যান্টেনা লাইন’।

 

Moto X 2015_techzoom.tvমোটো এক্স ২০১৫
বাজারে আসছে স্মার্টফোন তৈরিকারী সংস্থা মোটোরোলা তাদের মোটো-এক্স স্মার্টফোন। মোটোএক্স স্মার্টফোন ব্যবহারকারীরা খুব তাড়াতাড়ি তাদের স্মার্টফোনটির অপারেটিং সিস্টেমটি আপডেট করে অ্যান্ড্রয়েড ৫.১ ললিপপ ভার্সনে উন্নিত করতে পারবেন ৷ এছাড়া এই ফোনে রয়েছে ২.৫ স্নাপড্রাগন প্রসেসর এবং ২ জিবি র‍্যাম৷ ৫.২ ইঞ্চির OLED স্ক্রিনের এই স্মার্টফোনে আছে ১৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং ২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা৷পাশাপাশি মোটোরোলার এই ফোনটির ব্যাটারিও বেশ শক্তিশালী৷

 

Lumia 940Xl_techzoom.tvলুমিয়া ৯৪০এক্সএল
খুব শিগগিরই আসছে মাইক্রোসফটের নতুন স্মার্টফোন লুমিয়া ৯৪০ এক্সএল। যেটি হতে পারে মাইক্রোসফটের নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন। শোনা যাচ্ছে এতে আইরিশ স্ক্যানিং প্রযুক্তি থাকতে পারে। মাইক্রোসফটের নতুন এই স্মার্টফোনটিতে থাকতে পারে পাঁচ দশমিক সাত ইঞ্চি মাপের কিউএইচডি ডিসপ্লে, অক্টাকোরের স্ন্যাপড্রাগন ৮১০ প্রসেসর, তিন গিগাবাইট র্যাম, ৩২ গিগাবাইট স্টোরেজ, পেছনে ২০ ও সামনে পাঁচ মেগাপিক্সেলের ক্যামেরা, মাইক্রোএসডি কার্ড। হালকা-পাতলা ধাতব কাঠামোর এই স্মার্টফোনটি বর্তমানে জনপ্রিয় ফ্ল্যাগশিপ স্মার্টফোন গ্যালাক্সি এস ৬, এইচটিসি ওয়ানএম ৯, এলজি জি৪, সনি এক্সপেরিয়ার জেড ৩ প্লাসের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতার জন্য বাজারে ছাড়বে মাইক্রোসফট।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন