ইন্টারনেটের গতি ২ এমবিপিএস না হলে তা ব্রডব্যান্ড নয়

0

নিজস্ব প্রতিবেদক, টেকজুম ডটটিভি// ব্রডব্যান্ড ইন্টারনেটের গতি ২ এমবিপিএস না হলে সেটিকে ব্রডব্যান্ড হিসেবে ঘোষণা না দেওয়ার কথা বলছে বর্তমান সরকার।

দেশের সরকারি পাঁচটি টেলিযোগাযোগ কোম্পানির সঙ্গে বৈঠকে ব্রডব্যান্ডের গতি বাড়ানোর কথাও বলেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

বৈঠকে অংশ নেওয়া বেশ কয়েকটি কোম্পানির শীর্ষ কর্মকর্তারা জানিয়েছেন, ব্যান্ডউইথের মূল্য আরও কমানো এবং বিশেষ করে ঢাকার বাইরে তা সহজলভ্য করার নির্দেশনাও দিয়েছেন এ তথ্যপ্রযুক্তিবিদ। বর্তমানে ব্রডব্যান্ডের সর্বনিম্ন গতি ১ এমবিপিএস রয়েছে।

আরও পড়ৃন: আখাউড়ায় বসছে অপটিক্যাল ফাইবার ক্যাবল

যতো দ্রুত সম্ভব এটি কার্যকর করার পাশাপাশি টেলিযোগাযোগ নীতিমালায়ও তা যুক্ত করার কথা বলেছেন জয়। বৈঠকে অংশ নেওয়া কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেছেন।

২০০৮ সালে প্রথমবারের মতো ব্রডব্যান্ডের সংজ্ঞায় ১২৮ কেবিপিএস গতি ঠিক করে দেওয়া হয। পরে তা বাড়িয়ে ৫১২ কেবিপিএস করা হয়। ২০১৩ সালে তা ১ এমবিপিএস করা হয়।

দেশের সাড়ে চার হাজার ইউনিয়নকে সরকারের বর্তমান মেয়াদের মধ্যে ফাইবার অপটিক্যাল দ্বারা সংযুক্ত করার কাজ দ্রুততার সঙ্গে শেষ করতে বিটিসিএলকে বলেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা। বৈঠকে জয় বিটিআরসি’র প্রতি গ্রাহক সেবা নিশ্চিত করতেও কর্মকর্তাদের নজর দিতে বলেন।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন