৩০০ কোটি ডলারে বিক্রি হলো নকিয়ার মানচিত্র

0

নকিয়া নিজেদের ‘হিয়ার’ মানচিত্র সেবাটি বিক্রি নিয়ে প্রযুক্তি দুনিয়ায় গুঞ্জন ছিল কয়েক সপ্তাহ ধরে। অবশেষে সত্যি হলো সেই গুঞ্জন। মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান নকিয়া নিজেদের ‘হিয়ার’ মানচিত্র সেবাটি বিক্রি করে দিচ্ছে ৩০০ কোটি ডলারে। অডি এজি, বিএমডব্লিউ গ্রুপ এবং ডাইমলার এজি ব্র্যান্ডের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো একসঙ্গে মিলে একটি কনসোর্টিয়াম করে মানচিত্র সেবাটি কিনে নিয়েছে বলে জানা গেছে।

‘হিয়ার’ মানচিত্র স্বয়ংক্রিয় গাড়িচালকদের মতো নিখুঁত মানচিত্র সেবা দিতে সক্ষম এবং চালকদের নানা ধরনের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সেবা দিতে পারবে বলে জানিয়েছেন নির্মাতারা। আর তাই একাধিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান একত্রে নকিয়ার এ মানচিত্র সেবাটি কিনে নিয়েছে।

আরোও পড়ুন: বিদায় নকিয়া, বিদায় উইন্ডোজ ফোন!

গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো এ মানচিত্র সেবা কেনার মাধ্যমে স্বয়ংক্রিয় চালকবিহীন গাড়ি সেবা দেওয়ার ক্ষেত্রে এক ধাপ এগিয়ে গেল বলে মনে করছেন সংশ্লিষ্টরা। নিখুঁত মানচিত্র এবং গ্লোবাল পজিশনিং প্রযুক্তি (জিপিএস) ব্যবহারের মাধ্যমে স্বয়ংক্রিয় চালকবিহীন গাড়ির জন্য এ মানচিত্র সেবাটি আরও উন্নত করা হবে বলেও জানিয়েছেন নতুন ক্রেতারা।

নকিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা রাজীব সুরি বলেন, নকিয়ার পুনর্গঠন প্রক্রিয়ার অংশ হিসেবে আমরা এক ধাপ এগিয়ে গেলাম ‘হিয়ার’ বিক্রির মাধ্যমে। অ্যালকাটেল-লুসেন্ট প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে মিলে যাওয়ার ক্ষেত্রে এ বিক্রির প্রক্রিয়াটি বেশ সহায়তা করবে। আগামী বছরের শুরুতে একসঙ্গে এ দুটি প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে মিলে যাবে নকিয়া। মানচিত্র সেবাটি বিক্রি হওয়ার ফলে নকিয়া বর্তমানে শুধু দুটি ব্যবসা নিয়ে কাজ করবে। এর একটি হচ্ছে নকিয়া নেটওয়ার্কস এবং অন্যটি নকিয়া টেকনোলজিস। এর মধ্যে নকিয়া নেটওয়ার্কস ব্রডব্যান্ড সেবা নিয়ে এবং নকিয়া টেকনোলজিস অ্যাডভান্সড প্রযুক্তি উন্নয়ন এবং লাইসেন্সিং কার্যক্রম নিয়ে কাজ করবে।

দ্য নেক্সট ওয়েব ও দ্য ভার্জ

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন