গুগল বিজ্ঞান মেলার চূড়ান্ত প্রতিযোগীদের তালিকা ঘোষণা

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগলের বার্ষিক বিজ্ঞান মেলার চলতি আসরের চূড়ান্ত প্রতিযোগীদের নাম ঘোষণা করা হয়েছে। ২০১১ সাল থেকে শুরু হওয়া আন্তর্জাতিক এই মেলার আয়োজন করছে গুগুল। এ আয়োজনে সহযোগিতা করছে এলইজিও এডুকেশন, ন্যাশনাল জিওগ্রাফিক, সায়েন্টিফিক আমেরিকান অ্যান্ড ভার্জিন গ্যালাক্টিকসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান।
আনুষ্ঠানিকভাবে গতকাল বুধবার চলতি বছরের চূড়ান্ত প্রতিযোগিতার জন্য ২২ জন ছাত্র ও ছাত্রীর ২০টি প্রকল্প নির্বাচন করা হয়েছে।
প্রকল্পগুলোর মধ্যে সাতটি যুক্তরাষ্ট্রের। আরও আছে কানাডার দুটি, সিঙ্গাপুরের দুটি, তাইওয়ানের দুটি, যুক্তরাজ্যের দুটি এবং বসনিয়া, ফ্রান্স, ভারত, লিথুনিয়া, রাশিয়া ও তাইওয়ানের একটি করে প্রকল্প।

২২ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে গুগলের প্রধান কার্যালয়ে চূড়ান্ত পর্বের প্রতিযোগীদের প্রকল্প প্রদর্শন এবং সেরাদের নির্বাচন করা হবে।

বর্তমান বিশ্বের বেশ কয়েকটি আলোচিত বিষয় নিয়ে রয়েছে একাধিক প্রকল্প। এর মধ্যে আছে নিরাপদ পানি, ইবোলার মতো গুরুত্বপূর্ণ বিষয়ও। চূড়ান্ত সেরা প্রতিযোগী পাবেন ৫০ হাজার ডলার পুরস্কার। আয়োজন সহযোগীদের পক্ষ থেকেও থাকছে নানা পুরস্কার। আগামী ২০ দিন ধরে চূড়ান্ত পর্বের নির্বাচিত সেরাদের বিস্তারিত গুগলের এডুকেশন ব্লগে তুলে ধরা হবে। বিস্তারিত: www.googlesciencefair.com।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন