হার্ট অ্যাটাকের খবর ও সময় জানাবে অ্যাপ

0

নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// আপনার হার্ট অ্যাটাকের অাশঙ্কা বের করতে সক্ষম এমন একটি মোবাইল অ্যাপ তৈরি করা হয়েছে। দৈহিক অবস্থা পর্যবেক্ষণ করে কোন সময় হার্ট অ্যাটাক হতে পারে তাও জানিয়ে দেবে অ্যাপটি। এটি তৈরি ক‌‌‌রেছে আমেরিকার ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস)।

অ্যাপটি কিছু তথ্য নেবে যা আপনার জীবনযাপনের সঙ্গে সংযুক্ত। আপনার বয়স, উচ্চতা, ওজন, ধুমপানের ইতিহাস, পরিবার ও ব্যক্তিগত স্বাস্থ্যের ইতিহাস সম্পর্কে বিশদ তথ্য নেবে। এসব তথ্য বিশ্লেষণ করে অ্যাপটি নির্ধারণ করবে আপনার হার্ট অ্যাটাকের অাশঙ্কা কতটুকু।

আরও পড়ুন: থেরাপির মাধ্যমে ক্যানসার রোগীকে বাঁচিয়ে রাখা যায়’

পাবলিক হেলথ ইংল্যান্ড এবং ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের মতে, এই অনলাইন টুল মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি করবে। এর মাধ্যমে মানুষ যখন তার হার্ট অ্যাটাক হওয়ার অাশঙ্কা বের করবে তখন সে তার অনিয়ন্ত্রিত জীবনযাপন থেকে বের হয়ে আসার তাগাদা অনুভব করবে।

এনএইচএস এর কার্ডিওলজিস্ট প্রফেসর জন ডিনফিন্ড অ্যাপটি তৈরি করতে কাজ করেছেন। এটি মানুষকে তার স্বাস্থ্য সম্পর্কে সচেতন হতে সহায়তা করবে বলে আশা প্রকাশ করেছেন। তা ছাড়া হার্ট অ্যাটাকের অাশঙ্কা বেশি হলে মানুষ সময়মতো চিকিৎসকের শরণাপন্ন হবে বলেও মনে করেন তিনি।

অ্যাপটি তাদেরকেই সঠিক তথ্য দিতে পারবে যারা দেহের কোলেস্টরেল এবং রক্তচাপের মাত্রা সম্পর্কে সঠিক তথ্য জানেন। তাদের ডায়াবেটিস, আরথ্রাইটিস, কিডনির সমস্যা রয়েছে কি না তাও জানতে হবে। তবে কয়েকজন গবেষক আশাঙ্কা প্রকাশ করে বলেছেন, অ্যাপটি মানুষকে গড় ফলাফল দেবে। কিছু বিষয় আছে যা মানুষের নিয়ন্ত্রণের বাইরে। যেমন- পরিবারের বা বংশের স্বাস্থ্য সংক্রান্ত ইতিহাস। এ ক্ষেত্রে তাদের কিছুই করার থাকবে না। আবার অনেকে ফলাফল দেখে আতঙ্কিত হতে পারেন এবং প্রয়োজন না হলেও ওষুধপত্র খাওয়া শুরু করতে পারেন। তবে এনএইচএস এর মুখপাত্র বলেন, এই অ্যাপের মাধ্যমে চল্লিশোর্ধ মানুষদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন করে তোলাই আমাদের লক্ষ্য।

মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন